দেশের এক লাখ হাট-বাজারে হটস্পট

bazar hot

bazar hotতথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সচিব নজরুল ইসলাম খান বলেছেন, ছাপ্পান্ন হাজার বর্গমাইল জুড়ে আইসিটি কার্যক্রম পূর্ণদ্যমে চালাতে সরকার দেশের একলাখ হাট-বাজারে হটস্পট চালু করবে। এখানে থাকবে হাইস্পিড ইন্টারনেট কানেকটিভিটিসহ অবকাঠামো ও প্রযুক্তিগত সকল সুবিধা। যেখানে তরুণ-তরুণী থেকে শুরু করে সবাই প্রযুক্তিকে কাজে লাগিয়ে জীবনে স্বাচ্ছন্দ আনতে সক্ষম হবে ও আত্মকর্মসংস্থানের ব্যাবস্থা করতে পারবে। আর এর মধ্যদিয়ে দূর হবে ‘ডিজিটাল বৈষম্য’।

আইসিটি সচিব রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক কর্মশালায় সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। আইসিটি মন্ত্রণালয় ও ইএটিএল ‘জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক কর্মসূচির আওতায় ৫ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

নজরুল ইসলাম আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের প্রয়াসের পাশাপাশি বেসরকারি খাত ও ইণ্ডাষ্ট্রিসমূহকে এগিয়ে আসতে হবে। তথ্যপ্রযুক্তির অপরিমেয় সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে তা আত্মকর্মসংস্থানের পাশাপাশি দেশের জন্য বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা নিয়ে আসতে পারবে।

ইএটিএল’র ব্যবস্থাপনা পরিচালক মুবিন খানের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তৃতা করেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, ড্যাফোডিল ইউনিভার্সিটির ভিসি লুৎফর রহমান, প্রকল্প পরিচালক ড. আবুল হাসান, ইএটিএল’র সিইও ড. নিজাম উদ্দিন আহমেদ, ড্যাফোডিল ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান ড.আখতার হোসনে প্রমুখ।

এ সময় কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থী অংশ নেন। তারা প্রশিক্ষণ চলাকালীন সময়ে শিক্ষার্থী পরামর্শ, পুষ্টি, কৃষি, কবি কাজী নজরুল ইসলাম, পাবলিক লাইব্রেরীসহ বিভিন্ন বিষয়ে মোবাইল অ্যাপস নির্মাণ করে।

ইআর