মহার্ঘ্য ভাতা পাচ্ছেন না আইডিআরএ’র কর্মকর্তারা

IDRA

IDRAসরকার ঘোষিত ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা পাচ্ছেন না বিমার নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) এর কর্মকর্তা-কর্মচারীরা। ২০১৩ সালের জুলাই মাস থেকে মূল বেতনের সঙ্গে এটি দেওয়ার কথা থাকলেও এখনো দেওয়া হচ্ছে না। সরকারি চাকরিজীবী হয়েও ছয় মাস ধরে মহার্ঘ্য ভাতা না পাওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠছেন তারা। আইডিআরএ সূত্র এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও অর্থলগ্নি প্রতিষ্ঠানগুলোর সব কর্মকর্তা-কর্মচারী এবং সামরিক বাহিনীর সব সদস্যকে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে তাদের মূল বেতনের ২০ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। তবে এই মহার্ঘ্য ভাতা সর্বনিম্ন এক হাজার ৫০০ টাকার কম হবে না এবং সর্বোচ্চ ছয় হাজার টাকার বেশি হবে না। একই সঙ্গে ২০১৩ সালের জুলাই মাস থেকে কার্যকর করার জন্য প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), সরকারি জীবন বিমা কর্পোরেশনসহ এর আওতাভুক্ত সব প্রতিষ্ঠান মহার্ঘ্য ভাতা কার্যকর করেছে। এক মাত্র প্রতিষ্ঠান আইডিআরএ এটি কার্যকর করছে না।

সূত্র জানায়, আইডিআরএর কর্মকর্তাদের মূল বেতনের ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়ার জন্য আইনি কোনো বাধা না থাকলেও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নানা অজুহাতে তা দেরি করছে ।

এদিকে আইডিআরএর চেয়ারম্যান বরাবর গত ৯ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ রফিকুল করিম স্বাক্ষরিত এক চিঠিতে মহার্ঘ্য ভাতার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একটি চিঠি দেওয়া হয়। ইতোমধ্যে তিন মাস অতিবাহিত হলেও তা কার্যকর করা হয়নি।
এছাড়া আইডিআরএর তিন সদস্য মো. নুরুল ইসলাম মোল্লা, নবগোপাল বণিক, মো. ফজলুল করিম প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের মহার্ঘ্য ভাতা দেওয়া যেতে পারে বলে একাধিকবার আইডিআরএর চেয়ারম্যানের কাছে সুপারিশ করেছেন। সর্বশেষ গত ১৭ ডিসেম্বর পুনরায় আইডিআরএ সদস্য নবগোপাল বণিক ও মো. ফজলুল করিম আইডিআরএর সদস্যদের মহার্ঘ্য ভাতা প্রদান করা যেতে পারে বলে মতামত প্রদান করেন। কিন্তু তারপরও মহার্ঘ্য ভাতা পাচ্ছেন না আইডিআরএর কর্মকর্তা-কর্মচারীরা।

এ ব্যাপারে আইডিআরএর সদস্য মো. ফজলুল করিম অর্থসূচকে বলেন, নিয়ম অনুযায়ী আইডিআরের কর্মকর্তা কর্মচারীরা মহার্ঘ্য ভাতা পাবেন। আর এর জন্য আমরা তিন জন্য সদস্য চেয়ারম্যান মহোদয়ের নিকট অনুরোধ করেছি। কিন্তু তিনি তা এখনো কার্যকর করছেন না।

এ বিষয়ে চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করার জন্য ফোন দিলে ফোনটি রিসিভ হয়নি।

জিইউ