এবার অন্য ফোনকে চার্জ দিতে পারবে এমন ফোন বাজারে আনছে হাওয়াই

1-huaweiphonei

1-huaweiphoneiএকটু স্মার্ট, আরও একটু বড় স্ক্রিন, চার্জ বেশিদিন থাকলে মন্দ হয় না- এমন সব বৈশিষ্ট্য নিয়ে নতুন ধরনের মোবাইল ফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে চিনের সবচেয়ে বড় সেলফোন প্রস্তুতকারক কোম্পানি হাওয়াই।

শুধু চার্জ বেশি দিন থাকা নয়, ফোনটি অন্য মোবাইল ফোনকেও চার্জ দিতে সক্ষম হবে বলে জানিয়েছেন কোম্পানিটির সিইও রিচার্ড ইউ। বুধবার গণমাধ্যম সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে রিচার্ড জানান, উড়োজাহাজে উড্ডয়নকালে কারও ফোনের চার্জ শেষ হয়ে গেলে এ ফোনের মাধ্যমে পুনরায় চার্জ করে নেওয়া যাবে।

তিনি বলেন, এই ফোনে থাকবে ট্যাবলেটের আকারের মতো ৬.১ ইঞ্চির পর্দা, যা আইফোনের চেয়ে দ্বিগুণ। একে ফ্যাবলেটও বলা যেতে পারে। গত বছরে ঠিক একই সাইজের ফোন হাওয়াই বাজারে এনেছিল। কিন্তু তাতে এই সুবিধা ছিল না।

রিচার্ড ইউ আরও জানিয়েছেন, এই ফোনটি যুক্তরাষ্ট্রে প্রচলিত সব ধরনের নেটওয়ার্ক সাপোর্ট করবে।এর ব্যাটারির আকার নরমাল ব্যাটারির চেয়ে বড় হবে। এছাড়া আইফোনের ব্যাটারি চেয়ে তিনগুণ বেশি চার্জ ধারণ করতে সক্ষম হবে। স্বাভাবিক ব্যবহারে এই চার্জ থাকবে প্রায় চারদিন। মাত্রাতিরিক্ত ব্যবহারে তা অর্ধেকদিন কমে আসতে পারে।

এছাড়া এই ফোনটি একটি ইউএসবি ক্যাবলের মাধ্যমে ছোট ছোট মোবাইল ফোনকে চার্জ করতে সক্ষম হবে বলেও জানান তিনি।

এসআর/ এআর