পুঁজিবাজারে উল্লম্ফন

DSE-UP-4400-728x387টানা দুই সপ্তাহ পর ডিএসইতে লেনদেনের পরিমান পাঁচ’শ কোটির ছাড়িয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সব ধরনের মূল্যসূচক বেড়েছে। সেই সাথে বেড়েছে লেনদেনের পরিমান। অনেকদিন পর যেন পুঁজিবাজারে উল্লম্ফিত হল। দুই স্টক এক্সচেঞ্জে বৃহস্পতিবার লেনদেন বেড়েছে ৯১ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার ৮৫ টাকার।

বাজারের এই উল্লম্ফন সম্পর্কে পিএলএফএস ইনভেস্টমেন্টস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মুস্তফা কামাল   অর্থসূচককে বলেন,নির্বাচনের পর থেকেই বিনিয়োগকারীরা পুঁজিবাজারের প্রতি আশান্বিত হচ্ছেন। কারণ বিরোধী দল আন্দোলন করে নির্বাচন ঠেকাতে পারেনি। এখন আর কোন কর্মসূচি দিয়ে দেশকে আটকে রাখতে পারবে না। দিলেও সরকার তা কঠোর হস্তে দমন করবে।বর্তমান সরকারের গতকালের দেওয়া বক্তব্যে এ কথা স্পট হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়,ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)বৃহস্পতিবার লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৫৭ লাখ ৪৯ হাজার টাকার। ডিএসইএক্স সূচক ১ দশমিক ৪০ শতাংশ বা ৬০ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৯১ পয়েন্টে।ডিএস৩০ সূচক ১ দশমিক ৭ পয়েন্ট বা ২৭ দশমিক ০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৪৩ পয়েন্টে।ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৭৬ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে।

এ দিন লেনদেন হয়েছে ২৯২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২২৪ টির কমেছে ৪৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ২২ টির।

এ দিন ডিএসইতে লেনদেনের (টাকার পরিমানে) শীর্ষে থাকা দশটি কোম্পানি হল-লংকাবাংলা, গোল্ডেন সন লিমিটেড,বেক্সিমকো, এ্যাপোলো ইস্পাত,এসপিপিসিএল,স্কয়ারফার্মা,গ্রামীণফোন ,সামিট পাওয়ার,জেনারেশন নেক্সট এবং হাইডেলবার্গ সিমেন্ট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)লেনদেন বেড়েছে ৮ কোটি ৮৮ লাখ ৮ হাজার ৮৫ টাকার। সার্বিক সূচক ১৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৫৮৮ পয়েন্টে।এ দিন লেনদেন হয়েছে ২২২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৭ টির কমেছে ৩০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ টির।

এমআরবি/