এ মাসেই চাঁদের মাটি ছুঁবে চিন
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

এ মাসেই চাঁদের মাটি ছুঁবে চিন

The_moonদাবী থাকলে বিতর্ক থাকেই। আর বিতর্ক থাকলে তা নিরসনের তাগাদাও থাকে। চিনের পুরনো দাবী -চাঁদের মাটি থেকে তাদের প্রাচীর দেখা যায়, পৃথিবীর কিছুই যেখানে আর দৃষ্টিসীমায় ধরা পড়ে না! এই নিয়ে ব্যাপক বিতর্ক ও তুমুল হাসাহাসি কম হয় নি। এবার তাঁরা সে হাসির জবাব দেবে, কবর দেবে বিতর্কের। কিভাবে ? কিভাবে আবার -তৃতীয় দেশ হিসেবে চাঁদে গিয়ে। হ্যাঁ, সোমবার মনুষ্যবিহীন মহাকাশ যান নিয়ে চাঁদে যেতে সম্পূর্ণ প্রস্তুত চিন।

 

মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের পর চাঁদে যাওয়ার বিরল রেকর্ড স্থাপন করতে যাচ্ছে চিন। মধ্য ডিসেম্বর নাগাত তাদের মহাকাশ যান চাঁদের পৃষ্ঠে অবতরন করবে।

চ্যাং’ই-৩ নামের এই মহাকাশ যানে একটি ল্যান্ডার ও একটি রোভার রয়েছে। রোভারটি চাঁদের ভূ-আবহাওয়ায় টিকে থাকতে সাহায্য করে এবং চাঁদের পারিপার্শ্বিক উপাদানগুলোর গতিবিধির উপর সতর্ক নজর রাখে। রোভারটির চাকাগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে এগুলো মহাকাশ যানকে ৩০ ডিগ্রী কৌণিকভাবে আরোহণে সাহায্য করবে এবং ঘণ্টায় ২০০ মিটার বেগে চলতে কাজ করবে।

সরকারের সূত্রগুলো জানিয়েছে, উৎক্ষেপন স্থানের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে এবং উড্ডীয়নের সকল প্রস্তুতিও প্রায় চূড়ান্ত।

এই বিভাগের আরো সংবাদ