টেলিকমে বিদেশি বিনিয়োগের অনুমতি দিল চিন

china allow foreign investment

china allow foreign investmentবিদেশি বিনিয়োগকারীদের জন্য টেলিকম বাজার উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে চিন। পাঁচ ধরনের পূর্ণ বিদেশি মালিকানাসহ সাত ধরনের টেলি সেবায় আন্তর্জাতিক বিনিয়োগের অনুমতি দেওয়া হয়েছে বলে জানায় দেশটির টেলিকম ডেভেলাপমেন্ট ডিপার্টমেন্ট। সিনহুয়া বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
এই প্রথম দেশটিতে টেলিকম সেবায় বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়া হল।
টেলিকম ডেভেলাপমেন্ট ডিপার্ন্টমেন্টের প্রধান ওয়েন কু বলেন, হোম ইন্টারনেট সার্ভিস ব্যতীত অন্য সব সেবা পুরো দেশ জুড়ে সরবরাহ করা যাবে। হোম ইন্টারনেট সার্ভিস শুধুমাত্র সাংহাই মুক্ত বাণিজ্য এলাকায় সরবরাহ করা যাবে।
ওয়েন আরও জানান, পূর্ণ বিদেশি মালিকানার প্রতিষ্ঠানগুলো অ্যাপস স্টোর, স্টোর অ্যান্ড ফরোয়ার্ড, ডমেস্টিক মাল্টি পার্টি কমিউনিকেশন, কল সেন্টার এবং হোম ইন্টারনেট সার্ভিসের সেবা প্রদান করতে পারবে। তবে অনলাইন ডাটা সার্ভিস এবং অ্যানালাইসিস সার্ভিসের ক্ষেত্রে বিদেশি মালিকানা ৫৫ শতাংশের বেশি হতে পারবে না।
উল্লেখ্য, বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি কোম্পানি চিনে টেলিকম সেবা সরবরাহ করে থাকে। ২০০১ সালে বিশ্ব বাণিজ্য সংস্থায় অন্তর্ভুক্তির পর চিন সরকার টেলিকম সেবায় ৫০ শতাংশ বিদেশি বিনিয়োগে অনুমতি প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল।