যুক্তরাষ্ট্রের অটোশ্রমিকদের এক বছরের লভ্যাংশ গড়ে ১৮ হাজার ডলার

ডলার
শ্রমিকদের মূল বেতন ছাড়া অতিরিক্ত লভ্যাংশ

auto২০১৩ সালে যুক্তরাষ্ট্রের জেনারেল মটরস, ফোর্ড মটরস এবং ক্রিসলার গ্রুপ তাদের শ্রমিকদের মূল বেতন ছাড়া গড়ে ১৮ হাজার ডলারের লভ্যংশ দিয়েছে। অটোনির্মাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, গতবছরে পণ্য বিক্রিতে বেশি মুনাফা পাওয়ায় তারা শ্রমিকদের এ লভ্যাংশ দিতে সক্ষম হয়েছে। মঙ্গলবার সিএনএন মানির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠানগুলো জানায়, এক সপ্তাহ আগে ২০১৩ সালের মোট আয়ের একটি চুড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে তারা ।প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালে এই তিন গাড়ি নির্মাতা কোম্পানি  মোট লভ্যাংশ দেয়  শ্রমিকপ্রতি ১৭ হাজার ৩০০ ডলার। আর গত বছরে  দেয় ১৮ হাজার ডলার।

জেনারেল মটর জানিয়েছে, ২০১২ সালে তারা ৪৯ হাজার  শ্রমিককে  লভ্যংশ দিয়েছে গড়ে ৬ হাজার ৭৫০ ডলার।এ লভ্যংশের সাথে ২০১৩ সালে  প্রথম তিন প্রান্তিকে  শ্রমিকদের লভ্যাংশ দেওয়া আরও ৩০০ ডলার।

এদিকে ফোর্ড জানিয়েছে,  গত বছরে তারা ৪৫ হাজার ৮০০ অটোশ্রমিকদের গড়ে ৮ হাজার ৩০০ ডলার লভ্যাংশ দিয়েছে। অন্যদিকে ক্রিসলার গ্রুপ লভ্যাংশ দিয়েছে গড়ে ২ হাজার ২৫০ ডলার ।

শ্রমিকদেরকে মুল বেতনের সাথে অতিরিক্ত এই লভ্যাংশ নেওয়ার কথা জানিয়ে  অটোনির্মাণ প্রতিষ্ঠা কর্তৃপক্ষ জানিয়েছেন, শ্রমিকদের শ্রমের গুনেই আমাদের এই অর্জন সম্ভব হয়েছে। এ জন্য শ্রমিকদেরকে ধন্যবাদও জানিয়েছেন কর্তৃপক্ষ।

এসআর/