শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক অভিবাসী শ্রমিকরা সৌদিতে সর্বোচ্চ ৮ বছর থাকতে পারবেন

অভিবাসী শ্রমিকরা সৌদিতে সর্বোচ্চ ৮ বছর থাকতে পারবেন

অভিবাসী শ্রমিকরা সৌদিতে সর্বোচ্চ ৮ বছর থাকতে পারবেন
ফাইল ছবি

expactসৌদিতে বিদেশি শ্রমিকদের অবস্থান সর্বোচ্চ ৮ বছর করতে যাচ্ছে দেশটির সরকার। স্থানীয় নাগরিকদের চাকরির সুযোগ বাড়াতে প্রস্তাবিত এক আইনে এমনটিই বলা হয়েছে। আরব নিউজের বরাত দিয়ে দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, উচ্চ বেতনে সৌদির স্থানীয় নাগরিকদের আরও অধিক চাকরির সুযোগ সৃষ্টি করে দেশটিতে অভিবাসী শ্রমিকসংখ্যা কমাতে ‘নিতাকাত আইনে’ এই নতুন প্রস্তাবনা তৈরি করা হয়েছে ।

নতুন এ আইন অনুযায়ী, স্ত্রী ও দুই সন্তান নিয়ে অবস্থান করা একজন অভিবাসী শ্রমিককে দুইজন বিদেশি শ্রমিক হিসেবে ধরা হবে। এতে স্বামী-স্ত্রী পাবেন দেড় পয়েন্ট। অন্যদিকে প্রত্যেক সন্তান পাবে এক-চতুর্থাংশ পয়েন্ট। এ আইনে একজন বিদেশি কর্মী সর্বোচ্চ তিন পয়েন্ট অর্জন করতে পারবেন। তবে ফিলিস্তিনের নাগরিকদের মতো যারা নিজ দেশে ফেরত যেতে পারবে না তাদের জন্য এ আইন প্রযোজ্য হবে না।

একজন বিদেশি শ্রমিক ৬ হাজার  সৌদি  রিয়াল বেতন পাবেন। সর্বোচ্চ দেড় পয়েন্ট পাওয়া কর্মীরা এর চেয়ে বেশিও পেতে পারেন। কিন্তু যাদের সনদপত্র সরকার দ্বারা সত্যায়িত তারা থাকবেন এই আওতার বাইরে। চন্দ্রবর্ষ অনুযায়ী যাদের চার বছর পূর্ণ হবে তারা ১ দশমিক ৫ পয়েন্ট অর্জন করবেন। পঞ্চম বছর থেকে মন্ত্রণালয়ের অনুমতিপত্র পাওয়ার পর নিতাকাত আইনে তার হিসাব করা হবে। ছয় বছর শেষে একজন কর্মী অর্জন করবেন দুই পয়েন্ট। সাত বছর শেষে ২ দশমিক ৫ এবং আট বছরের শুরুতে তিনি তিন পয়েন্ট অর্জন করবেন।

তবে এ আইনটির বিরোধিতা করেছে দেশটিতে অবস্থানরত অনেক বিদেশি কর্মীরা।

এএজে কমিউনিটি ইনেশিয়েটিভস এর মহাব্যবস্থাপক ইব্রাহিম বাদাউদ জানান,  এ আইনের ফলে অনেক বিদেশি কর্মীই দেশটিতে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলবে।

এদিকে সাইহাতি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট রাফিক ইউনুচ জানান, এতে দেশটির ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এসআর/এআর