ডিএসই’র ট্রেকহোল্ডার নির্বাচন ১২ ফেব্রুয়ারি

ডিএসই ভবন
ছবি: ফাইল ছবি

ছবি: ফাইল ছবিআগামি ১২ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) শেয়ারহোল্ডার বা ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন ও ১৩ ফেব্রুয়ারি বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ডিএসই’র পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক করণ বা ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে চারজন শেয়ারহোল্ডার বা ট্রেকহোল্ডার পরিচালক থাকবে। নির্বাচিত চারজন শেয়ারহোল্ডার পরিচালক ও মনোনীত সাতজন স্বতন্ত্র পরিচালক, একজন প্রধান নির্বাহী কর্মকর্তাসহ মোট ১২জন সদস্যের নতুন পর্ষদ গঠন করবে ডিএসই। এ ক্ষেত্রে আইনানুসারে ডিএসই ১৩ সদস্যের পৃথক পর্ষদ গঠনের কথা থাকলেও স্ট্রাটেজিক ইনভেস্টর ডিরেক্টর (কৌশলগত বিনিয়োগকারী পরিচালক) ছাড়াই পর্ষদ গঠন করা হচ্ছে বলে ডিএসই কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

এদিকে নির্বাচন কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ নির্বাচন কমিশন বা কমিটি গঠন করেছে। ডিএসইর নির্বাচন কমিশনে রয়েছেন- অবসরপ্রাপ্ত জেলা জজ এম শামসুল হক (নির্বাচন কমিশনার), দিয়া সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান সেলিম ও মার্চেন্ট সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিন।

ডিএসই সূত্রে জানা গেছে, শিগগিরই কমিশনের পক্ষ থেকে নির্বাচন সংক্রান্ত নীতিমালা যাচাই-বাছাই করে সিডিউল ঘোষণা করা হবে। আর নীতিমালা অনুমোদনের পরের দিন থেকে নূন্যতম ২১ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। যদিও ডিমিউচ্যুয়ালাইজেশন আইনানুসারে নির্বাচন কমিশনকে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করে ১৯ ফেব্রুয়ারির মধ্যে ফলাফল ঘোষণা করতে বলা হয়েছে।

এদিকে স্ট্রাটেজিক ইনভেস্টর ডিরেক্টরের বিষয়ে ডিএসইর সিইও স্বপন কুমার বালা বলেন, ‘১৩ সদস্যের পরিবর্তে বর্তমানে ডিএসইর ১২ সদস্যের নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হবে। কারণ, এখন পর্যন্ত স্টাট্রেজিক ইনভেস্টর পরিচালক নেওয়ার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে কোনো নির্দেশনা আসেনি। তাই ১২ সদস্যের পর্ষদ গঠন করা প্রস্তুতি নেওয়া হচ্ছে। আইনানুসারে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরের সনদ পাওয়ার দিন থেকে (২১ নভেম্বর) তিন বছরের মধ্যে যে কোনো দিন এ পরিচালক নেওয়ার বিষয়ে বিএসইসি নির্দেশ দিতে পারে। আর নির্দেশ পাওয়ার পরবর্তী এক বছরের মধ্যে ডিএসইকে স্টাট্রেজিক ইনভেস্টর পরিচালক নিতে হবে।’

জিইউ