ঘুমানোর আগে করা উচিত যেসব কাজ
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

ঘুমানোর আগে করা উচিত যেসব কাজ

Washing face

ফাইল ছবি

সুন্দর ত্বক সকলেরই কাম্য। এর জন্য খুব বেশি পরিশ্রমের দরকার হয় না। দরকার একটু বাড়তি যত্নের। উজ্জ্বল আর ব্রণ মুক্ত ত্বক পেতে তাই প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে করুন কিছু কাজ। এতে ত্বক ভালো থাকার পাশাপাশি উজ্জ্বলতাও বাড়বে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে করবেন যেসব কাজ:

মেকআপ তুলুন

সারাদিন বাইরে ঘুরাঘুরির জন্য সবাই কম বেশি মেকআপ করে। দিন শেষে এই মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়লে ত্বকের অনেক ক্ষতি হয়। আবার শুধু পানি কিংবা ফেসওয়াস দিয়ে মুখ ধুলেও ত্বকে কিছু মেকআপ রয়েই যায়। তখন ব্রণের উপদ্রব দেখা দেয়। এজন্য ঘুমাতে যাওয়ার আগে মেকআপ রিমুভার, অলিভ ওয়েল বা বেবি ওয়েল দিয়ে ভালো করে পুরো মুখের, ঠোঁটের ও চোখের মেকআপ তুলে নিন। তাতে সকালে উঠে আপনাকে অনেক সতেজ দেখাবে।

২টি বালিশ ব্যবহার করুন

রাতে শোয়ার আগে অবশ্যই বালিশ ব্যবহার করুন। উঁচু বালিশ না থাকলেও কমপক্ষে দুটি বালিশ মাথার নিয়ে দিয়ে ঘুমিয়ে পড়ুন। স্কিন কসমেটিকের প্রতিষ্ঠাতা দিমিত্রি জেমস জানান, রাতে বালিশ ব্যবহারে মুখের ফোলা ভাব কমে আসে। বালিশের সাহায্যে বিছানা থেকে মাথা ২-৪ ইঞ্চি উপরে তুলে ধরতে পারেন। এতে সহজেই চোখ ও মুখে রক্ত চলাচল করতে পারবে।

পিউরিফাইং মাস্ক লাগিয়ে নিন

night-cream-face

ফাইল ছবি

ঘুমাতে যাওয়ার আগেই অবশ্যই ত্বকে কোনো ভালো মানের মাস্ক ব্যবহার করা উচিত। মুখের দাগ কমানোর কিংবা উজ্বলতা বাড়ানোর জন্য কোনো হারবাল মাস্ক ব্যবহার করতে পারেন। মাস্ক হিসেবে অ্যালোভেরার রস মুখে লাগিয়ে পুরো রাত রেখে দিলে ভালো ফল পাবেন। চর্মরোগ বিশেষজ্ঞ ডায়ান ডি ফাওরি জানান, ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ব্রণের কিংবা দাগের জন্য কিছু ব্যবহার করুন। এতে কিছুদিনের মধ্যেই দাগ চলে যাবে।

হোমিডিফায়ার চালু রাখুন

ঘুমাতে যাওয়ার আগে রুমে হোমিডিফায়ার (আর্দ্র আবহাওয়ার জন্য এক ধরণের ডিভাইস) চালু রাখুন। এতে রুমে আর্দ্রতা বজায় থাকবে। সেই সাথে আপনার ত্বকও ভালো থাকবে।

লোশন বা হ্যান্ড ক্রিম ব্যবহার করুন

সারাদিনের বার বার সাবান ব্যবহার এবং ধুলা ও ময়লায় হাত রুক্ষ হয়ে যায়। সকালে হাত-পায়ে ময়েশ্চারাইজার ধরে রাখতে তাই লোশন ব্যবহারের বিকল্প নেই। চর্মরোগ বিশেষজ্ঞ জেসিকা ক্রান্ট বলেন, সকালে উঠে নিজেকে সুন্দর ও সতেজ দেখাতে চাইলে রাতে লোশন বা যে কোনো হ্যান্ড ক্রিম ব্যবহার করুন।

বালিশে সিল্কের কভার ব্যবহার করুন

সুতি কাপড়ের বালিশের কভার বেশ খসখসে হয় যা চুলের অনেক ক্ষতি করে। তাই চুলকে সুস্থ রাখতে সবসময় বালিশে সিল্কের কভার ব্যবহার করুন। এতে চুল ফেটে যাওয়া কিংবা ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

hair

ফাইল ছবি

চুল বেঁধে ঘুমান

রাতে ঘুমানোর সময় আমাদের চুলের তেল, ময়লা ও নানা জীবাণুর কারণে ত্বকে ব্রণের আক্রমণ হতে পারে। তাই আক্রমণ থেকে বাঁচতে চুল বেণী করে অথবা বেঁধে ঘুমিয়ে পড়ুন। এতে চুলগুলো যত্নে থাকর পাশাপাশি ত্বকও ভালো থাকবে।

এক্সফলিয়েটর ব্যবহার করুন

প্রতিদিনই পরিবেশ দূষণ ও সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবে আমাদের ত্বকের ক্ষতি হয় । তাই ত্বকের জন্য প্রয়োজন এক্সফলিয়েটর। ঘুমানোর আগে প্রতিদিনই ভালো মানের এক্সফলিয়েটর দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। তাহলে ত্বক অনেক ভালো থাকবে।

কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমান

পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরের সার্কুলেশন সিস্টেমে বিশৃঙ্খলা দেখা দেয়। এতে নানা ধরণের সমস্যা দেখা দেয়। তাই রাতে কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। তাহলে ফ্রেশ ঘুমে আপনাকে সতেজ দেখাবে। এতে আপনাকে শুধু দেখতেই ভালো লাগবে না, মুখের কালো দাগও কমে যাবে।

চোখের ক্রিম ব্যবহার করুন

ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই চোখের ক্রিম ব্যবহার করুন। নাহলে আপনার চোখ জোড়াকে বড্ড ক্লান্ত দেখাবে।

তথ্যসূত্র: ওয়েবসাইট

এআরএস/

এই বিভাগের আরো সংবাদ