‘আগামি দশকেও অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে পারবে চিন’

Clerks wait for customers inside Wenzhou Private Lending Service Center, in Wenzhouচলমান সংস্কারের কারণে ২০১৪ সালেও চিন তার গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হবে। মঙ্গলবার একটি অর্থনৈতিক ফোরামে অর্থনীতিবিদরা একথা জানিয়েছেন। খবর এশিয়া নিউজ নেটওয়ার্ক ও সিনহুয়া নিউজের।

পিকিং ইউনিভার্সিটির সহযোগিতায় নিউইয়র্ক ভিত্তিক ন্যাশনাল কমিটি ও চায়না সেন্টার ফর ইকোনোমিক রিসার্সের (সিসিইআর) আয়োজিত ফোরামে অর্থনীতিবিদরা এ কথা বলেন।

সিসিইআরর অর্থনীতিবিদ লু ফেং বলেন, ২০১৪ সালে চিন তার অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ দশমিক পাঁচ শতাংশ থেকে ৮ শতাংশ পর্যন্ত ধরে রাখতে সক্ষম হবে।

তিনি আরও বলেন, বহিরাগত পরিবেশের প্রভাব, দূষণের বিরোদ্ধে লড়াই এবং বিচক্ষণ ব্যষ্টিক অর্থনৈতিক নীতি এই তিন উপাদান চিনের ব্যষ্টিক অর্থনৈতিক কর্মকান্ডকে প্রভাবিত করতে পারে।

চায়না ইনভেস্টমেন্ট ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক হুয়াং হেইজহু বলেন, ২০১৪ সালে চিনের পুঁজিবাজার প্রথম শ্রেণীর শেয়ারের ক্ষেত্রে বছরে ২০ শতাংশ মুনাফা ফেরত দিতে পারবে।

বিশ্বব্যাংকের প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ ও ভাইস-প্রেসিডেন্ট জাস্টিন উইফু লিন বলেন, আগামী দশকে তো অবশ্যই, এর পরবর্তী সময়েও চিন তার গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে পারবে।

তবে চায়না বোর্ড ক্যাপিটালের প্রধান অর্থনীতিবিদ মিংচান সান বলেন, চিনের ছোট ছোট ব্যাংকিং সেক্টরগুলোতে কিছু সমস্যা রয়েছে। এছাড়াও চিনকে আসল চ্যালেঞ্জটা সামলাতে হবে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যবর্তী সময়টাতে।