পুন:অর্থায়নে ব্যাক্তিগত গ্যারান্টি থেকে অব্যাহতি চেয়েছে বিএমবিএ

বিএমবিএ
বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন

BMBA_Logoক্ষতিগ্রস্ত  বিনিয়োগকারীদের জন্য গঠিত পুন:অর্থায়ন তহবিলের টাকা ওঠানোর জন্য ব্যক্তিগত গ্যারান্টি থেকে অব্যাহতি চেয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ)। মঙ্গলবার বিএমবিএ’র সভাপতি তানজিল চৌধুরী এ আনুরোধ জানিয়ে বিএসইসি চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন।

ওই চিঠিতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য গঠিত পুন:অর্থায়ন তহবিলের টাকা উত্তোলনের ক্ষেত্রে পরিচালকদের ব্যক্তিগত গ্যারান্টি’ দেওয়া থেকে অব্যাহতি চাওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আইসিবি থেকে প্রাপ্ত ‘স্যাঙ্কশন লেটারে’ মার্চেন্ট ব্যাংক পরিচালকদের ব্যক্তিগত গ্যারান্টি’র কথা উল্লেখ করা হয়েছে। মার্চেন্ট ব্যাংকগুলো কোনো না কোনো বাণিজ্যিক ব্যাংক কিংবা বৈদেশিক ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হওয়ায় আন্তব্যাংক অর্থ লেনদেন এবং কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে পুন:অর্থায়ন সুবিধা নিতে পরিচালকদের ব্যক্তিগত গ্যারান্টি’ দিতে হয় না। আর মনোনীত এবং স্বাধীন পরিচালকরা ব্যক্তিগত গ্যারান্টি’ দেওয়ার বিষয়ে সম্মত নন।

এছাড়া প্রণোদনা প্যাকেজের বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে জারিকৃত নির্দেশনায়ও মার্চেন্ট ব্যাংকের পরিচালকদের ব্যক্তিগত গ্যারান্টি’র বিষয়ে কিছু বলা হয়নি। তাই শেষ সময়ে বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

উল্লেখ্য, ভয়াবহ ধসের পর ২০১১ সালের ২৩ নভেম্বর ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য প্রনোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারদের জন্য মার্জিন ঋণের ৫০ শতাংশ সুদ মওকুফ এবং পুন:অর্থায়নের সুবিধা দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

জিইউ