পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেয়নি ইউ

william-hannaআসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি। রোববার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা এসব কথা বলেন।

 

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা বলেন, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কারণে আগামি নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কিনা তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তিনি আরও বলেন, আমরা চাই সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হোক। আশা করি দু’পক্ষের মধ্যে সমঝোতা হবে।

প্রসঙ্গত, আগামি ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের ঘোষণার পটভূমিতে ইইউর পররাষ্ট্রবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন গতকাল শনিবার এক বিবৃতি দিয়েছিলেন।
ওই বিবৃতিতে জনমতের পূর্ণ প্রতিফলন ঘটে—এমন নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের সব রাজনৈতিক দলকে একটি গ্রহণযোগ্য ফর্মুলার ব্যাপারে সমঝোতায় পৌঁছার আহ্বান জানানো হয়।
বিবৃতিতে  হরতালের মতো সংঘাত ও ভীতি প্রদর্শনের কর্মসূচি এবং রাজনীতিক ও মানবাধিকার-কর্মীদের গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০০৮ সালের মতো এবারও নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠাতে ইইউ প্রস্তুত আছে। তবে তা নির্ভর করবে বাংলাদেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির ওপর।

এইচকেবি/