বিনিয়োগকারীদের প্রতি সেবি’র সতর্কবার্তা

sebiশেয়ার বাজার নিয়ামক সংস্থা সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) অতিরিক্ত লাভের আশায় বেআইনি বিনিয়োগ প্রকল্পে টাকা না রাখার জন্য বিনিয়োগকারী এবং সাধারণ মানুষের প্রতি সতর্কবার্তা উচ্চারণ করেছে। সেবির তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ সতর্কবার্তা জানানো হয়। খবর –দ্যা হিন্দুস্তান টাইমস, মিলেনিয়াম পোস্ট ও মানি কন্ট্রোল ডট কমের।
বিনিয়োগের উপর অতিরিক্ত লাভের মিথ্যা আশ্বাস দিয়ে বেশ কিছু সংস্থা বেআইনিভাবে বিনিয়োগকারীদের থেকে টাকা তুলছে এ কথা জানার পরেই জনসাধারণের উদ্দেশে এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শেয়ার বাজার নিয়ামক সংস্থাটি।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রয়োজনীয় স্বীকৃতি এবং নিয়ামক সংস্থার সম্মতি ছাড়া কিছু সংস্থা কিউমুলেটিভ কনভার্টিবল প্রেফারেন্স শেয়ার (সিসিপিএস) এবং কিউমুলেটিভ রেডিমেবল প্রেফারেন্স শেয়ার (সিআরপিএস) ইস্যু করছে। এদের অতিরিক্ত লাভের মিথ্যা প্রতিশ্রুতি বিশ্বাস করলে বিনিয়োগকারীদের বিপদে পড়তে হবে।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কো-অপারেটিভ সোসাইটি দ্বারা পরিচালিত বিনিয়োগ প্রকল্প, ব্যাংক বহির্ভূত আর্থিক সংস্থাগুলির জমা নেওয়া টাকা, কোম্পানি আইনের সুনির্দিষ্ট ধারা মেনে গড়ে ওঠা নিধি সংস্থা এবং মিউচুয়াল বেনিফিট সোসাইটিগুলির জমা নেওয়া টাকা -এগুলির কোনওটাই সেবির আওতায় পড়ে না। এছাড়া, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের পেনশন ও বিমা প্রকল্প এবং বিভিন্ন চিট ফান্ড সংস্থার কার্যকলাপ সেবি নিয়ন্ত্রণ করে না বলে তাদের প্রতিশ্রুতির দায়ভার শেয়ার বাজার নিয়ামক সংস্থাটির উপর বর্তায় না।