পুন:অর্থায়ন তহবিলঃ ঋণ আবেদনের সময় বাড়লো ১৫দিন

dse
পুঁজিবাজারে ২০১০ সালের ভয়াবহ ধসের পর বিনিয়োগকারীদের বিক্ষোভ -ফাইল ফটো

পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা পুন:অর্থায়ন তহবিল থেকে ঋণ সুবিধা নেওয়ার জন্য আরও ১৫ দিন সময় পেলেন। ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র  বিনিযোগকারীদের সহায়তা তহবিলের তদারকি কমিটি রোববার এ সময় বাড়িয়েছে। আগের ঘোষণা অনুসারে, ৩০ নভেম্বর ছিল আবেদনের শেষ সময়। সময় বাড়ানোর ফলে এখন ১৫ ডিসেম্বর পর্যন্ত ঋণের জন্য আবেদন করা যাবে। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ, ওই তহবিল থেকে ক্ষতিগ্রস্ত হিসেবে তালিকাভূক্ত বিনিয়োগকারীরা সহজ শর্তে ঋণ নিতে পারবে। এ ঋণের সুদ হার ১০ শতাংশ। এটি তিন বছরে ত্রৈমাসিক কিস্তিতে পরিশোধযোগ্য।  ২০১০ সালে পুঁজিবাজারে ধসের পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী ও তাদের ঋণদাতা মার্চেন্ট ব্যাংক-ব্রোকারহাউজগুলোকে সহায়তা দিতে ৯০০ কোটি টাকার পুনঃঅথায়ন তহবিল গঠন করা হয়। ইতোমধ্যে এ তহবিলের ৩০০ কোটি টাকা অবমুক্ত করা হয়েছে। বাকী অর্থ দুটি সমান কিস্তিতে পরে ছাড় করা হবে।

নানা কারণে তহবিল থেকে ঋণ সুবিধা নিতে বিনিয়োগকারীরা তেমন আগ্রহী নয়। তাদের কাছ থেকে কাঙ্খিত সাড়া না পাওয়ায় পরিস্থিতি পর্যালোচনা করতে গত বুধবার বিভিন্ন মার্চেন্ট ব্যাংক ও ব্রোকিরেজ হাউজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে তদারকি কমিটি। ওই বৈঠকে উঠে আসে আবেদন করার না করার অনেক কারণ। সেখানে ওই প্রতিনিধিরার টাকার তোলার জন্য যে শর্ত দেওয়া হয়েছে তার শর্ত কিছুটা শিথিল ও সময় বাড়ানোর জন্য অনুরোধ করেন তারা। পরে এ নিয়ে বৃহস্পতিবার সকালে সাড়ে ১১টায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যালয়ে এক বৈঠক করে তদারকি কমিটি। এর আলোকে আজ রোববার তারা তাদের এই সিদ্ধান্তের কথা জানান।

বৈঠক শেষে কমিটির প্রধান সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, ‘পুন:অর্থায়ন তহবিলের প্রথম কিস্তি ৩০০ কোটি টাকা বণ্টনে সময় বাড়ানোর বিষয়ে আজ (রবিবার)  সিদ্ধান্ত হয়েছে।  বুধবার বিএসইসিতে অনুষ্ঠিত পুন:অর্থায়ন কার্যক্রম নিয়ে শীর্ষ স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকের প্রস্তাবের আলোকেই সময় ১৫ দিন বাড়ানা হচ্ছে। ১ ডিসেম্বর থেকে তা কার্যকর হবে।’

প্রসঙ্গত, গত ২২ আগস্ট বাংলাদেশ ব্যাংক, বিএসইসি এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকেই তিন সদস্যের এ তদারকি কমিটি গঠন করা হয়। পরবর্তীতে কমিটিতে আরও দুইজন সদস্য বাড়ানো হয়েছে।

পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিযোগকারীদের সহায়তা তহবিলের তদারকি কমিটির সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম, আইসিবির মহা-ব্যবস্থাপক নাসির উদ্দিন, বিএসইসির পরিচালক জাহাঙ্গীর আলম এবং আইসিবির উপ মহাব্যবস্থাপক তারেক নিজাম উদ্দিন।

জিইউ