নির্বাচনী হাতাশা পুঁজিবাজারে

DSE-Dawn
উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক

DSE-Dawnএবার নির্বাচনের হতাশা পড়ল পুঁজিবাজারে।নির্বাচন শেষ হলেও আজ চলছে আঠারো দলের ডাকা হরতাল এবং অবরোধ। আর রাজনৈতিক এই ছাপ পড়েছে পুঁজিবাজারে।সপ্তাহের প্রথম কার্যদিবস সোববার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে মূল্য সূচক ও লেনদেনের পরিমান।ডিএসইএক্স সূচক কমেছে ১৭ পয়েন্ট এবং সিএসই সার্বিক সূচক কমেছে ৬৬ পয়েন্ট।

বাজার বিশ্লেষকদের মতে,দেশে নির্বাচন নিয়ে র্দীঘদিন ধরে সংহিসতা হচ্ছে। শেষ পর্যন্ত নির্বাচন হল। কিন্তু নির্বাচনে কেউ খুশি না এবং নির্বাচনের পরে যে দেশে শান্তি ফিরে আসবে তাও তো না। আজ আঠারো দলের হরতাল এবং অবরোধ পালিত হচ্ছে।পুঁজিবাজারতো দেশের বাইরে নয়। সেকারণে হতাশ হচ্ছে বিনিয়োগকারীরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়,ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৫৫ কোটি ২০ লাখ ৯২ হাজার টাকার।লেনদেনে অংশ নেওয়া ৫৪ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে।ডিএসইএক্স সূচক অবস্থান করছে ৪ হাজার ২৯৬ পয়েন্টে।ডিএস৩০ সূচক দশমিক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০৬ পয়েন্টে।

এ দিন লেনদেন হয়েছে ২৮৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯২ টির কমেছে ১৫৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির।

এ দিন ডিএসইতে লেনদেনের (টাকার পরিমানে) শীর্ষে থাকা দশটি কোম্পানি হল- লংকাবাংলা,গোল্ডেন সন লিমিটেড,ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড, অ্যাকটিভ ফাইন,এ্যাপোলো ইস্পাত,জেনারেশন নেক্সট, এসপিপিসিএল,বেক্সিমকো,অলিম্পিক এবং সিঙ্গারবিডি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সার্বিক সূচক ৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৩০৮ পয়েন্টে।এ দিন লেনদেন হয়েছে ২০৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪২ টির কমেছে ১৫০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ টির।

এমআরবি/