দাঁতের যত্নে এবার ইন্টারনেট সংযুক্ত টুথব্রাশ

internet-toothbrush-web

internet-toothbrush-webবিশ্বের প্রথম ইন্টারনেট সংযুক্ত টুথব্রাশ ‘কলিবরি’ বের করার ঘোষণা দিয়েছেন পণ্যটির উদ্যোক্তা লোয়েক সিসোট। তিনি জানান,  চলতি বছরের শেষের দিকে এটি বাজারে আসতে পারে। সোমবার দ্য টাইমস অব ইণ্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল রোববার  কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস) নামক একটি প্রদর্শনীতে এটি দেখানো হয়েছে।

ওই প্রতিবেদনে সিসোট জানান, ডিভাইসটির লক্ষ্য হচ্ছে মুখের যত্ন নেওয়া। তিনি আরও জানান, এই ধারণাটি ব্রাশকে শুধু শক্তিশালী করবে না বরং একে আরও স্মার্ট করবে। এতে সংযুক্ত আছে একটি সেনসর যা আপনার ব্রাশ করার সময় দাঁত কতটা পরিষ্কার হয়েছে তা নির্ধারণ করে দিবে। প্রতিবার ব্রাশ করার সময় এর সমস্ত কার্যাবলী রেকর্ড করে রাখবে এটি।

ডিভাইসটি একটি স্মার্টফোন অ্যাপলিকেশনের মাধ্যমে তার সমস্ত তথ্য জানাবে। এতে করে ছোট ছোট বাচ্চারা ঠিক সময় ব্রাশ করছে কি না তা-ও জানতে পারবেন  মা-বাবারা।

একটি নরমাল টুথব্রাশ ব্যবহার করে দাঁত পুরোপুরি পরিষ্কার হয়েছে কি না তা আপনি জানতে পারবেন না। হয়তো ধারণা করতে পারবেন ৪০ কিংবা ৫০ শতাংশ পরিষ্কার হয়েছে। কিন্ত এই অ্যাপসটি আপনাকে জানিয়ে দিবে আপনার দাঁত এখন সম্পূর্ণভাবে পরিষ্কার।

গত বছরের শেষের দিকে সিসোট এবং মাইক্রোসফটও গুগলের সাবেক নির্বাহী থমাস তাদের নিজস্ব অর্থায়নে এটি তৈরি করে বাজারে আনার পরিকল্পনা করেন। তারা জানান, এটার দাম নির্ধারণ করা হতে পারে ৯৯ ডলার থেকে ২০০ ডলারের মধ্যে এবং এর সাথে থাকে একটি ফ্রি মোবাইল অ্যাপস।

এসআর/