স্থূলকায় মানুষের সংখ্যা ১ বিলিয়ন থেকে ৪ গুণ বেড়েছে

Obesityউন্নয়নশীল দেশগুলোতে মাত্রাতিরিক্ত ওজন ও স্থূলকায় প্রাপ্তবয়স্কদের সংখ্যা বিগত কয়েক বছরে চারগুণ বেড়েছে। ১৯৮০ সালের দিকে এই সংখ্যা ছিলো প্রায় ১ বিলিয়নের কাছাকাছি। যুক্তরাজ্যের একদল নীতি-নির্ধারকদের এক রিপোর্টের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি নিউজ।
ওভারসীস ডেভেলপমেন্ট ইনস্টিটিউডের তরফ থেকে বলা হয়েছে, বর্তমানে পৃথিবীব্যাপী প্রতি তিনজনে একজন মানুষ অতিরিক্ত ওজনের অধিকারী। যেখানে যুক্তরাজ্যে প্রাপ্তবয়স্কদের প্রায় ৬৪ শতাংশ মানুষ মাত্রাতিরিক্ত ওজন ও স্থুলকায় শ্রেণীভূক্ত।
এই প্রতিষ্ঠানের রিপোর্টে আরও বলা হয়েছে, দিন দিন মুটিয়ে যাওয়া মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় হার্ট-এট্যাক, স্ট্রোক ও ডায়াবেটিস রোগীর সংখ্যাও ব্যাপকভাবে বাড়ছে।
বিশ্বব্যাপী অতি-ওজন ও মুটিয়ে যাওয়া মানুষের সংখ্যা ১৯৮০ থেকে ২০০৮ সালের মধ্যে গড়ে ২৩ শতাংশ থেকে ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে উক্ত প্রতিষ্ঠানের তরফ থেকে জানানো হয়েছে।
জানা গেছে, স্থুলকায় মানুষের সংখ্যা উন্নত দেশগুলোর তুলনায় মিশর ও মেক্সিকোর মতো উন্নয়নশীল দেশগুলোতে বেশি। এসব দেশে মোট ৯০৪ মিলিয়ন মানুষ অতি-ওজন ও স্থুলকায় শ্রেনীভূক্ত। এই সংখ্যা ১৯৮০ সালের দিকে ছিলো ২৫০ মিলিয়নের কিছু বেশি।অন্যদিকে, এই সংখ্যা উন্নত দেশগুলোতে ৫৫৭ মিলিয়নের মতো।