সর্বকালের সেরা চলচ্চিত্র সজ্জা মনেরার সাদা ফ্রক

marilyn-monroe-frockপৃথিবীর ইতিহাসে মেরিলিন মনেরার মত আলোচিত এবং আবেদনময়ী অভিনেত্রী বোধ হয় আর নেই। কিন্তু তার বাতাসে উড়ে যাওয়া সাদা ফ্রক পরা ছবি সম্ভবত স্বয়ং মেরিলিনের চেয়েও বেশি বিখ্যাত। মার্কিন স্বর্ণকেশীর এই ট্রেড মার্ক ছবি যৌনতা এবং নান্দনিকতার অপূর্ব সমন্বয় হিসেবে সারা পৃথিবীতে সমাদৃত। সম্প্রতি সেই ছবিতে ব্যবহৃত সাদা ফ্রক বিট্রিশ হার্ট ফাউন্ডেশন পরিচালিত জরিপে সর্বকালের সেরা চলচ্চিত্র সজ্জা নির্বাচিত হয়েছে। খবর দ্য ডেইলি মেইলের।
১৯৫৫ সালে মুক্তি পাওয়া ‘দ্য সেভেন ইয়ার ইটচ’ এর এক দৃশ্যে দেখা যায় চলন্ত ট্রেনের বাতাসে মেরিলিনের ফ্রকের নিচের অংশ উড়ে যাওয়ার উপক্রম হলে তিনি তটস্থ হয়ে সেই পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন এবং মুখে তার সেই হৃদয় ভোলানো হাসি। পৃথিবীর তাবৎ পুরুষের বুকে ঝড় তোলা মনেরার পরিচয় দেয়ার জন্য এই ছবিই যথেষ্ট। এতবছর পরেও মনেরার আবেদন এতটুকু কমে নি তা এই জরিপে আবার প্রমাণিত হল।
এই জরিপে দ্বিতীয় অবস্থানে আছে ‘দ্য ওয়ার্ল্ড অব অজ’ এ ব্যবহৃত জুডি গারল্যান্ডের নীল গিংহাম এবং রুবি স্লিপার। ‘গ্রিজ’ সিনেমায় অলিভার নিউটন পরিহিত কালো ল্যাদার ট্রাউজার এবং লাল হিল রয়েছে তৃতীয় অবস্থানে।