ভোট শেষ, তবুও অবরোধ চলবে

oborodh_day2

বর্তমান সরকারেরর পতন না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। রোববার বিকালে এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহত করার লক্ষ্যে এক সপ্তাহ আগে টানা অবরোধের কর্মসূচি ঘোষণা করেছিল প্রধান বিরোধী দলের নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। ভোট গ্রহণের দুদিন আগে এর সঙ্গে যোগ হয়েছিল ৩৬ ঘন্টার হরতাল। তবে এর মধ্যেই রোববার দেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সংসদের ১৫৩ আসনে আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাওয়ার পর সরকার গঠন নিশ্চিত হয়ে গিয়েছিল  ক্ষমতাসীন আওয়ামীলীগের। বিচ্ছিন্ন কিছু নাশকতা, রক্তপাত, জ্বালাও-পোড়াও-এর মধ্য দিয়ে হলেও নির্বাচন শেষ করতে পারায় সরকার গঠনে দলটির কোনো বাধাই রইল না।

নির্বাচন ঠেকাতে না পারলেও হাল ছাড়ছে না ১৮ দলীয় জোট। বরং সংঘাত, সংঘর্ষ ও রক্তপাতকেই তারা বড় সাফল্য হিসেবে দেখছে। আর এটিই স্পষ্ট হয়েছে  রোববার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যে। রোববার দেওয়া বিবৃতিতে তিনি দাবি করেন, জনগণ প্রহসনের নির্বাচন প্রত্যাখ্যান করেছে। একই সাথে এ সরকারের পতন না হওয়া পর্যন্ত চলমান আন্দোলন ও অনিদির্ষ্ট কালের অবরোধ চলবে বলে জানান।

বিবৃতিতে তিনি বলেন,‘বর্তমান আওয়ামী ফ্যাসিস্ট সরকারের বিতর্কিত দশম জাতীয় সংসদ নির্বাচনকে দেশবাসী অত্যন্ত ঘৃণাভরে প্রত্যাখান করেছে। বেগম খালেদা জিয়ার নেতৃত্বে প্রহসনের নির্বাচন বন্ধে চলমান গণআন্দোলনকে স্বতঃস্ফুর্তভাবে সমর্থন ও সাফল্যমণ্ডিত করায় দেশবাসী এবং ১৮ দলীয় জোটের নেতা-কর্মীদের তিনি অভিনন্দন জানান।