তবু ভোট শুরু…

Voterless_Centre_Fireজাতীয় নির্বাচন নিয়ে জনগণের মধ্যে এতটা নিরাসক্তি সাম্প্রতিককালে আর ছিল না। ছিল না সংঘাত, নাশকতার এমন দগদগে ক্ষত। প্রধান বিরোধী দল আহূত টানা অবরোধ ও হরতাল, ভাংচুর, অগ্নিসংযোগ, ককটেল, পেট্রোল বোমা। ভোট ছাড়াই অর্ধেকের বেশি আসনের প্রার্থীরা নির্বাচিত। তবু এর মধ্যেই শুরু দেশে শুরু হয়েছে ভোট। আজ রোববার সকাল ৮ টায় দেশের ১৪৭ আসনে ভোট শুরু হয়েছে। চলবে বিকাল ৪ টা পর্যন্ত। তবে ঢাকাসহ দেশের প্রায় সব এলাকার অধিকাংশ কেন্দ্র সকাল সাড়ে ৮ টা পর্যন্ত ছিল ভোটার শূন্য।

এদিকে নির্বাচন ঠেকাতে প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের আহ্বানে সারা দেশে চলছে সড়ক, রেল ও নৌপথ অবরোধ। এছাড়া এর পাশাপাশি ৩৬ ঘন্টার হরতাল কর্মসূচিও ঘোষণা করেছে এ জোট। তবে দেশের কোথাও এ জোটের নেতাকর্মীরা প্রকাশ্যে মাঠে নেই। বরং চোরাগোপ্তা হামলা, পেট্রোল বোমা ও অগ্নিসংযোগের পথ বেছে নিচ্ছে তারা।

নির্বাচন ঠেকানোর নামে ইতিমধ্যে দেশে শতাধিক ভোটকেন্দ্র পুড়িয়ে দিয়েছে বিরোধী সন্ত্রাসীরা। এর বড় অংশই শিক্ষা প্রতিষ্ঠান। এদিকে শনিবার রাতে বিরোধী জোটের সন্ত্রাসীদের হামলায় ঠাকুরগাঁওয়ে একজন সহকারী প্রিজাইডিং অফিসার মারা গেছেন। রংপুরে ১৬০ ভোট কেন্দ্রের মধ্যে ৪০ টির ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে গেছে। ফেনিতে একটি ভোটকেন্দ্রে নির্বাচন স্থগিত করেছে কমিশন।