আইপিও বাজারে ব্যাপক রিটার্ন

Logo-11111বিদায়ী বছরে পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেট মন্দা কাটিয়ে উঠতে না পারলেও চাঙ্গা ছিল প্রাইমারি মার্কেট (আইপিও)।আলোচিত বছরে আইপিওতে বরাদ্দ শেয়ার বিক্রি করে ভাল মুনাফা পেয়েছেন বিনিয়োগকারীরা।

সবচেয়ে বেশি রিটার্ন বা মুনাফা এসেছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেডের (বিবিএস) শেয়ার শেয়ার থেকে।আইপিওতে বিবিএসের শেয়ারের প্রস্তাবিত দাম ছিল ১০ টাকা। বছরের শেষভাগে বাজারে শেয়ারের দাম উঠে ৭৮ টাকা। প্রতি শেয়ারে মুনাফা  হয় ৬৮ টাকা বা ৬৮০ শতাংশ। ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়,সদ্য সমাপ্ত বছরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত হয়েছে ১৭টি প্রতিষ্ঠান।এর মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও)মাধ্যমে তালিকাভূক্ত হয়েছে ১৬টি।আর একটি প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে সরাসরি।১৭টি প্রতিষ্ঠানের মধ্যে দুটি হলো মিউচ্যুয়াল ফান্ড।

বাজার সংশ্লিষ্টরা বলছেন,তালিকাভুক্তির আগে কোম্পানিগুলোর ভালো আর্থিক প্রতিবেদন প্রকাশ,এক শ্রেণীর ব্যবসায়ীর নতুন শেয়ার নিয়ে কারসাজীতে মেতে উঠা,ক্ষতিগ্রস্ত বিনিয়োগকরীরা ক্ষতি পুষিয়ে নেওয়ার উদ্যেশ্যে নতুন শেয়ারের প্রতি ঝুঁকে পড়ার প্রবণতা থেকেই দাম বাড়ে এ শেয়ারগুলোর।

পরিসংখ্যান অনুযায়ী,দাম বৃদ্ধির দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্ত প্রতিষ্ঠান জেএমআই সিরিঞ্জ।জুন মাসে লেনদেন শুরু হওয়া এ প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ৫৪৩ শতাংশ।তৃতীয় অবস্থানে ছিল বিমা খাতের প্রতিষ্ঠান সান লাইফ ইন্স্যুরেন্স।এ প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ৫০৮ শতাংশ।বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলি টেক্সের শেয়ারের দাম বেড়েছে ৪৮১ শতাংশ।

দাম বৃদ্ধির পঞ্চম অবস্থানে থাকা সেন্ট্রাল ফার্মার শেয়ারের দাম বেড়েছে ৪০৮ শতাংশ।প্রিমিয়ার সিমেন্টের ৩৫২ শতাংশ,আর্গন ডেনিমসের শেয়ারে ২২৫ দশমিক চার শতাংশ,গ্লোবাল হেভি ক্যামিক্যাল্সের ১৮৪ শতাংশ,বেঙ্গল উইন্ডসরের ১৭১ দশমিক সাত শতাংশ,গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজের ১২১ দশমিক তিন শতাংশ,প্যারামাউন্ট টেক্সটাইলের ১০৬ দশমিক আট শতাংশ,সামিট পূর্বাঞ্চলের ১০০ দশমিক দুই শতাংশ,ফারইস্ট ফাস্ট ফাইন্যান্সের ৬৭ শতাংশ,অ্যাপোলো ইস্পাতের ৬৬ দশমিক চার শতাংশ এবং অরিয়ন ফার্মার শেয়ারের দাম বেড়েছে ১৭ দশমিক চার শতাংশ। তবে নতুন তালিকাভূক্ত হওয়া দুটি মিউচ্যুয়াল ফান্ডের দামই কমেছে।এর মধ্যে এক্সিম ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ডের ২২ শতাংশ ও আইসিবি এএমসিএল সোনালি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের কমেছে ২১ শতাংশ।

নতুন কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ার বিষয়ে এনবিএল ইক্যুইটি অ্যান্ড ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা তারিকুল ইসলাম অর্থসূচককে বলেন,সাধারণ বিনিয়োগকারীরা অনেক বেশি সম্পৃক্ততা থাকার কারণেই নতুন তালিকাভুক্ত শেয়ারগুলোর দাম বাড়ছে।

তিনি আরও বলেন,অনেক বিনিয়োগকারী আছে যারা পুঁজিবাজারের মহা ধসে ক্ষতিগ্রস্থ হয়েছে।তারা এখন নতুন কোম্পানির ভালো আর্থিক প্রতিবেন দেখে এই দিকে ঝুঁকছেন।

তবে এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)সাবেক সভাপতি শাকিল রিজভী অর্থসূচককে বলেন,কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভূক্ত হওয়ার আগে ভালো আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। এর প্রভাব পড়ে লেনদেনেনের শুরু থেকেই।

তিনি বলেন,তবে এ নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের অভিযোগ হলো এই প্রতিবেদনকে পুঁজি করে এক শ্রেণীর সুবিধাভোগিরা শেয়ারগুলো নিয়ে কারসাজী করে দাম বাড়ায়।আর এতে নেতৃত্ব দেয় বিভিন্ন প্রতিষ্ঠান।

তিনি আরও বলেন,আগামি দিনগুলোতে এই শেয়ারগুলো দাম কি হারে বাড়বে সেটিই দেখার বিষয়।

জিইউ