নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক মাত্র ৪জন

EC

ec3আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে মাত্র চারজন বিদেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন তাও আবার ভারত ও নেপাল থেকে আসা পর্যবেক্ষক । এছাড়া দেশীয় ১২০টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার মধ্যে মাত্র ২২টি পর্যবেক্ষক সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করবে।

নির্বাচন কমিশন থেকে বিদেশি পর্যবেক্ষকদের পর্যবেক্ষণ খরচের বড় একটি অংশ দেওয়ার পরও সাড়া মেলেনি। ইইউ, কমনওয়েলথ, জাতিসংঘ, আমেরিকা, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা পর্যবেক্ষক  পাঠাবে না। এদের দেখানো পথেই হাঁটছে সার্কভুক্ত দেশগুলো।  শুধুমাত্র ভারত ও ভুটান থেকে চারজন পর্যবেক্ষক ঢাকায় আসছেন।

বৃহস্পতিবার ভুটানের দু’জন নির্বাচন কর্মকর্তা ঢাকায় পৌঁছেছেন। তারা হচ্ছেন ভুটান নির্বাচন কমিশনের ভোটার রেজিস্ট্রেশন এবং সীমানা পুনর্নির্ধারণ বিভাগের পরিচালক সোনামতবগাইয়াল এবং পাবলিক ইলেকশন ফান্ড ডিভিশনের ম্যানেজার তাশি দর্জি।

কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখার তথ্য অনুসারে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়ের পর্যবেক্ষক পাঠানো হয়েছিল সর্বমোট ৫৮৫ জন। যার মধ্যে ইউই সর্বোচ্চ ১৪৬ জন পর্যবেক্ষক পাঠিয়েছিল। কমনওয়েলথ থেকে পাঠানো হয়েছিল ১৭ জন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা এনডিআই ও আইআরআই পাঠিয়েছিল ১৫৮ জন। ইউএসএইড থেকে নিয়োগ করা হয়েছিল ৬৪ জনকে। ইউএনডিপি থেকে এসেছিলেন ১২ জন। ‘এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন’ থেকে ৭৯ জন। জাপান ইলেকশন অবজারভার মিশন থেকে এসেছিলেন ২৫ জন। এ ছাড়া জার্মানি দূতাবাস থেকে একজন, বৃটিশ হাইকমিশন থেকে ২৪ জন, আমেরিকান দূতাবাস থেকে চারজন, ভারতীয় হাইকমিশন থেকে ১১ জন, সুইডিশ দূতবাস থেকে দুই জন, নেপাল দূতাবাস থেকে একজন, ইন্ডিয়া ফোরাম এশিয়া থেকে ১২ জন এবং ওআইসি থেকে দুইজন।

এর আগে ২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে ২২৫ জন পর্যবেক্ষক অংশ নিয়েছিলেন। এবং ১৯৯৬ সালের বিতর্কিত সপ্তম সংসদ নির্বাচনে এর সংখ্যা ছিল ২৬৫।

অন্যদিকে দশম জাতীয় সংসদ নির্বাচনে দেশীয় ১২০টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার মধ্যে মাত্র ৩৫টি আবেদন করেছে।  এর মধ্যে দেশীয় ২২টি পর্যবেক্ষক সংস্থার ১০ হাজার স্থানীয় পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে ইসি। নবম জাতীয় সংসদ নির্বাচনে দেশি পর্যবেক্ষক ছিল এক লাক ৫৮ হাজার ৯৭৮ জন। যার মধ্যে ইডব্লিউজির ছিলো ১ লাখ ৪৯ হাজার ৮৩৫ জন।

কবির/সাকি