দিনাজপুরে ১ লাখ ৭৫ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হবে

dinajpur

dinajpurদিনাজপুরে বিরলসহ ১৩ উপজেলায় চলতি বোরো মৌসুমে ১ লাখ ৭৫ হাজার ৬৮৯ হেক্টর জমিতে ইরি-বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৯১ হাজার ১৮৫ মেট্রিক টন।

কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় হাইব্রিড জাতের ১৪ হাজার ৮০৪ হেক্টর ও উফসী জাতের ১ লাখ ৬০ হাজার ৮৮৫ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১৩টি উপজেলার মধ্যে বিরলে হাইব্রিড জাতের ৩৫০ ও উফসী জাতের ১২ হাজার ৫৪৫ হেক্টর, সদরে হাইব্রিড জাতের ৫০ হেক্টর ও উফসী জাতের ১৭ হাজার ৯০০ হেক্টর, চিরিরবন্দরে হাইব্রিড জাতের ২ হাজার ৩৫০ হেক্টর ও উফসী জাতের ১৫ হাজার ৪০৫ হেক্টর, পার্বতীপুরে হাইব্রিড জাতের ১ হাজার ২৫০ হেক্টর ও উফসী জাতের ২৩ হাজার ৭৪৫ হেক্টর, বীরগঞ্জে হাইব্রিড জাতের ১ হাজার ৪৫০ হেক্টর ও উফসী জাতের ১৪ হাজার ৩৩০ হেক্টর, নবাবগঞ্জে হাইব্রিড জাতের ২ হাজার ৫৫০ হেক্টর ও উফসী জাতের ১৫ হাজার ৬৩৫ হেক্টর, ফুলবাড়িতে হাইব্রিড জাতের ১ হাজার ৫৮০ হেক্টর ও উফসী জাতের ১১ হাজার ৭৫০ হেক্টর, বিরামপুরে হাইব্রিড জাতের ২ হাজার ৫০ হেক্টর ও উফসী জাতের ১৪ হাজার ৩৬০ হেক্টর, খানসামায় হাইব্রিড জাতের ৪৪ হেক্টর ও উফসী জাতের ৬ হাজার ৬৩৬ হেক্টর, কাহারোলে হাইব্রিড জাতের ১২০ হেক্টর ও উফসী জাতের ৫ হাজার ৪২০ হেক্টর, বোচাগঞ্জে হাইব্রিড জাতের ৫৫০ হেক্টর ও উফসী জাতের ৯ হাজার ১১৫ হেক্টর এবং হাকিমপুর উপজেলায় হাইব্রিড জাতের ৮২০ হেক্টর ও উফসী জাতের ৮ হাজার ৪৪৪ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

হেক্টর প্রতি উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড হেক্টর প্রতি ৪.৭২ মেট্রিক টন এবং উফসী হেক্টর প্রতি ৩.৮৬ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে। কৃষকরা বিরোধী দলের অব্যাহত রাজনৈতিক কর্মসূচি অবরোধ-হরতালের কারণে চড়ামুল্যে সার ক্রয় করতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। সরকারি হিসেবে সারের কোনো ঘাটতি না থাকলেও ৮০০ টাকার ৫০ কেজি বস্তার সার ৯০০ টাকায় কতিপয় অসাধু ডিলারগণ বিক্রি করছে।

উপজেলা সার মনিটরিং কমিটি এবং কৃষি অফিসের কর্মকর্তাগণ অজ্ঞাত কারণে ঐসব অসাধু ডিলারদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।