যুক্তরাজ্যে বাড়ির দাম বেড়েছে ৮ দশমিক ৪ শতাংশ

uk house rateযুক্তরাজ্যে ২০১৩ সালে বাড়ির গড় মূল্য ৮ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ‘ন্যাশনওয়াইড বিল্ডিং সোসাইটি’ নামক সংস্থার প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। খবর বিবিসি, এএফপি এবং দ্য গার্ডিয়ানের।
গত শুক্রবারে সংস্থাটি জানায়, দেশটিতে বর্তমানে বাড়ির দাম গড়ে ১ লাখ ৭৫ হাজার ৮২৬ ইউরো। এই দাম ২০১২ এর তুলনায় ৮ দশমিক ৪ শতাংশ বেশি। তবে এই দাম ২০০৭ সালের তুলনায় ৫ শতাংশ কম।
সংস্থাটি আরো জানায়, ১৩ টি রাজ্যে বছরের শেষ তিন মাসে বাড়ির দাম সবচেয়ে দ্রুত বৃদ্ধি পেয়েছে। সর্বোপরি, দাম বৃদ্ধিতে শীর্ষে রয়েছে ম্যানচেস্টার। এই অঞ্চলে দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ২১ শতাংশ।
রাজধানী লন্ডনে বাড়ির দাম সবচেয়ে বেশি এবং নর্দান আয়ারল্যান্ডে সবচেয়ে কম। লন্ডনে বাড়ির গড় মূল্য বেড়েছে প্রায় ১৪ দশমিক ৯ শতাংশ যা বর্তমানে প্রায় ৩ লাখ ৪৫ হাজার ১৮৬ ইউরো।
সংস্থাটির মতে, মন্দা কাটিয়ে অর্থনীতি পুনরুদ্ধার, বন্ধকী ঋণের নিম্ন সুদের হার এবং চাহিদার বিপরীতে বাড়ির সরবরাহ কম থাকার কারণে দামের এই বৃদ্ধি ঘটেছে।
গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ডেভিভ ক্যামেরুন জানান, সরকারের ‘হেল্প টু বাই’ প্রকল্পের অধীনে ৬ হাজারেরও বেশি মানুষ বাড়ি কেনার আবেদন করেছে।
উল্লেখ্য, ২০১২ সালের অক্টোবরে নবীন ক্রেতাদের জন্য এই প্রকল্প চালু করা হয়।