ওএনজিসি পুনরায় খনন কাজ শুরু করেছে পশ্চিমবঙ্গে

Engineers of ONGC stand inside the Kalol oil field in Gujaratদীর্ঘ আট বছর পর ভারতের রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস উত্তোলনকারী সংস্থা ‘অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন’ (ওএনজিসি) পশ্চিমবঙ্গের ১১টি তেল ও গ্যাস কূপে পুনরায় খনন কাজ শুরু করেছে। ২০১৫ সালের মধ্যে খনন কাজ শেষ করার পরিকল্পনা হাতে নিয়েছে ওএনজিসি। এগারোটির মধ্যে পাঁচটি কুয়োয় অয়েল ইন্ডিয়া লিমিটেড এবং ওএনজিসি একযোগে খনন কাজ চালাবে বলে জানা গেছে। খবর – দ্যা ইকোনমিকস টাইমস ও বিজনেস স্ট্যান্ডার্ডের।
জানা গেছে, প্রত্যেকটি কূপে খনন কাজ চালানোর জন্য গড়ে প্রায় ৪০ কোটি রুপি করে খরচ পড়বে। এই খরচের ২৫ শতাংশ বহন করবে অয়েল ইন্ডিয়া লিমিটেড (ওআইএল) এবং বাকি ৭৫ শতাংশ খরচ বর্তাবে ওএনজিসির উপর।
ওএনজিসির এক নির্বাহী বলেন, বেশ কয়েকদিন হল উত্তর দিনাজপুরের লাধিতে আমরা খনন কাজ শুরু করেছি। উত্তরবঙ্গের দৌলতপুরের কাছেও একটি জায়গা খননের জন্য নির্ধারণ করা হয়েছে। বর্তমানে রাজ্যে খননের কাজ চালানোর একটি কেন্দ্র (রিগ) রয়েছে ওএনজিসির। অল্প কিছু দিনের মধ্যে আরেকটি রিগ তৈরি করা হবে।
গত মার্চে রাজ্য সরকারের কাছে লাদি ও দাঙ্গি খনি দু’টিতে তেল ও গ্যাসের অনুসন্ধান চালানোর জন্য প্রয়োজনীয় অনুমতি চেয়ে আবেদন করে ওএনজিসি।
উল্লেখ্য, এই পূর্ণিয়া ব্লকেরই প্রান্তে ভারত-বাংলাদেশ সীমান্তের কাছে শালবনহাট গ্রামে (বাংলাদেশে) বিপুল প্রাকৃতিক গ্যাসের সন্ধান মিলেছে। সে কারণে আশা করা হচ্ছে, উত্তর দিনাজপুরের খনি দু’টিতে তেল বা গ্যাসের সন্ধান মিলতে পারে।