ভারতে দাম বাড়লো জ্বালানি তেলের

price hikedভারতে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে। আজ শনিবার থেকে প্রতি লিটারে পেট্রোলের দাম ৯১ পয়সা ও ডিজেলের দাম ৫৬ পয়সা করে বাড়ানো হচ্ছে। খবর – দ্যা ইকোনোমিকস টাইমসের।

রাজনৈতিক চাপ বাড়ার সম্ভবনা সত্ত্বেও সরকার তেল সরবারহকারী প্রতিষ্ঠানগুলোকে দাম বাড়ানোর অনুমতি দিলে জ্বালানি তেলের এ মূল্য বৃদ্ধি পায়।

দেশটির সর্ববৃহৎ জ্বালানি তেলের খুচরো বিক্রতা প্রতিষ্ঠান ‘ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন’ এর লিখিত বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে তেলের দামে অনিশ্চয়তা অব্যাহত রয়েছে। লোকসান এড়াতে তাই স্থানীয় বাজারে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে।
রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল সরবরাহকারী প্রতিষ্ঠানের একাধিক নির্বাহী জানান, বিশ্বব্যাপী গ্যাসোলিনের দাম ব্যারেল প্রতি ১ দশমিক ৬ ডলার বৃদ্ধি পেয়েছে। এদিকে ডলারের বিপরীতে রুপির মূল্যমান ১২ পয়সা থেকে ৭৫ পয়সা কমে যাওয়ায় স্থানীয় পর্যায়ে তেলের দাম বাড়ানো হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন নির্বাহী বলেন, মন্ত্রীসভার সিদ্ধান্তে স্থানীয় শুল্ক ছাড়াই ডিজেলের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে। দাম বাড়ানো সত্ত্বেও লিটার প্রতি ডিজেল থেকে আমাদের ৯ দশমিক ২৪ রুপি লোকসান গুণতে হচ্ছে।