সংসদ নির্বাচন উপলক্ষে রাজশাহীতে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

Rajshahi-city-map

Rajshahi-city-map20130522125318দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামিকাল রোববার ৫ জানুয়ারি  রাজশাহী জেলায় (মহানগর ব্যতীত) সকল ধরনের যান চলাচল বন্ধ থাকার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসক। শনিবার রাত ১২ টা থেকে রোববার রাত ১২ টা পর্যন্ত বেবী ট্যাক্সি, অটোরিক্সা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পু, লঞ্চ ও স্পীড বোট চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রাজশাহী জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাকির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। উল্লেখিত যানবাহন ছাড়াও শুক্রবার ৩ জানুয়ারী রাত ১২ টা থেকে ৭ জানুয়ারী রাত ১২ টা পর্যন্ত মহানগরীতে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা রির্টানিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

তাছাড়াও নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরী কাজে যেমন এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। আমদানি রফতানি চলমান রাখার স্বার্থে জরুরী পন্য সরবরাহের ক্ষেত্রে নাটোর-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে (রাজশাহী জেলার অংশে) ট্রাক চলাচলের উপর এ নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

অপরদিকে, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার ব্যারিস্টার মাহাবুবুর রহমান পিপিএম স্বাক্ষরিত পৃথক এক আদেশে মহানগরীতে যানবাহন চলাচলে একই ধরণের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।