যৌন হয়রানির প্রতিবাদে হ্যাশট্যাগ
মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

যৌন হয়রানির প্রতিবাদে হ্যাশট্যাগ

কর্মক্ষেত্রে নারীর প্রতি যৌন হয়রানির ঘটনা গোটা বিশ্বেই ঘটছে। এসব যৌন হয়রানির প্রতিবাদে টুইটারে বিভিন্ন মন্তব্য, ছবি প্রকাশ করা হচ্ছে #সেক্সুয়ালহেরেসমেন্ট হ্যাশট্যাগ ব্যবহার করে। এতে বাংলাদেশসহ গোটা বিশ্বে যৌন হয়রানি একটি চিত্র ফুটে উঠেছে। চাইলে যে কেউ স্বনামে বা ছদ্মনামে মন্তব্য করতে পারেন।

sexual haresment

যৌন হয়রানি (ছবিটি প্রতীকী)

#সেক্সুয়ালহেরেসমেন্ট হ্যাশট্যাগ ব্যবহার করে অসংখ্য মন্তব্য করা হয়েছে। ‘আই উইল নট বি কোয়াইট’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে যৌন হয়রানির প্রতিবাদ করতে নারীদের উৎসাহ দেয়া হয়েছে। সঙ্গে একটি লিংকও শেয়ার করা হয়েছে যাতে কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হলে করণীয় কি তা রয়েছে।

একই ধরনের একটি টুইট করা হয়েছে ‘সে নো – ইউনাইট’ টুইটার অ্যাকাউন্ট থেকেও। নারীর প্রতি সহিংসতা বন্ধে সোশ্যাল মিডিয়ায় জাতিসংঘের প্রচারণায় ব্যবহার করা হচ্ছে এই অ্যাকাউন্টটি।

জাতিসংঘের লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়ন বিষয়ক দপ্তর থেকে বুধবার জানানো হয়েছে, কর্মক্ষেত্রে যৌন হয়রানি কমানোর লক্ষ্যে ভারত ও বাংলাদেশের কয়েক হাজার পোশাক শ্রমিকের জন্য বিশেষ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, শ্রমিকদের অধিকার বিষয়ক মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংগঠন সম্প্রতি জানিয়েছে, রেস্তোরাঁয় বকশিশ নির্ভর কাজ করা ওয়েট্রেস বা পরিচারিকারা সবচেয়ে বেশি হয়রানির শিকার হন। মূলত বকশিশের উপর তাদের জীবিকা নির্ভর করায় অনেকক্ষেত্রে এসব বিষয় চেপে বা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তারা।

ইউএম/

এই বিভাগের আরো সংবাদ