শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক টাটা টেলিসার্ভিস কিনতে যাচ্ছে ভোডাফোন

টাটা টেলিসার্ভিস কিনতে যাচ্ছে ভোডাফোন

টাটা টেলিসার্ভিস কিনতে যাচ্ছে ভোডাফোন

tata-tally-servicesটাটা টেলিসার্ভিস ক্রয়ের আগ্রহ প্রকাশ করেছে ভোডাফোন। এই লক্ষ্যে টাটা গ্রুপের মালিকানাধীন শেয়ার কিনে নেয়ার প্রাথমিক আলোচনা চালিয়ে যাচ্ছে এই টেলিকম কোম্পানি। ইকোনমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

টাটা টেলিসার্ভিসের ৫৯ দশমিক ৪৫ শতাংশ শেয়ারের মালিক টাটা গ্রুপ। বাকি শেয়ারগুলোর মধ্যে ২৬ দশমিক ৫ শতাংশের মালিকানা জাপানি প্রতিষ্ঠান এনটিটি ড-কোমোর।

প্রতিবেদনে বলা হয়, লন্ডন ভিত্তিক বহুজাতিক কোম্পানি ভোডাফোন টাটা টেলিসার্ভিসের সব শেয়ার কিনে নিতে চায়। এই লক্ষ্যে ভোডাফোন অন্যান্য অংশীদারদের সাথেও আলোচনা চালিয়ে যাচ্ছে।

গত তিন বছরে টাটা টেলিসার্ভিসকে প্রায় ১২ হাজার ৬০০ কোটি রুপি লোকসান গুণতে হয়েছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি টাটা গ্রুপ এনটিটি ড-কোমোকে শেয়ার কিনে নেয়ার প্রস্তাব জানায়। তবে এখনো প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোন জবাব দেয়া হয়নি।

এনটিটি ড-কোমো শেয়ার কেনার প্রস্তাব ফিরিয়ে দিলে টাটা অন্য ক্রেতার কাছে শেয়ার বিক্রি করে দিতে পারবে।

বর্তমান চুক্তি অনুযায়ী, ২০১৪ সালের ৩১ মার্চের মধ্যে টাটা টেলিসার্ভিস সন্তোষজনক অবস্থানে না পৌঁছালে নিজেদের অংশ বিক্রি করে দিতে পারবে অংশীদার প্রতিষ্ঠানগুলো। এক্ষেত্রে ক্রেতা খুঁজে না পেলে টাটা গ্রুপ নিজেদের পছন্দের ক্রেতার কাছে শেয়ার বিক্রিতে জাপানি প্রতিষ্ঠানটিকে চাপ প্রয়োগ করতে পারবে।

উল্লেখ্য, টাটা টেলিসার্ভিস কিনে নিতে পারলে এয়ারটেলকে পেছনে ফেলে ভারতে টেলিকম কোম্পানি হিসেবে শীর্ষস্থানে চলে আসবে ভোডাফোন।