এনবিএলের শেয়ার দর কমেছে ৪৬ শতাংশ

ছবি: ন্যাশনাল ব্যাংক

ছবি: ন্যাশনাল ব্যাংকঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)বিদায়ী বছরে শেয়ারের দাম কমার শীর্ষে ছিল ব্যাংকিং খাতের কোম্পানি ন্যাশনাল ব্যাংক।আলোচিত বছরে ন্যাশনাল ব্যাংকের শেয়ারের দাম কমেছে ৪৬ দশমিক ছয়শতাংশ।সর্বোচ্চ দর হারানো দশ কোম্পানির পাঁচটিই ছিল ব্যাংকিং খাতের।বাকী কোম্পানিগুলো ছিল ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান,ভ্রমণ ও বিবিধ খাতের।

দাম কমে যাওয়া প্রতিষ্ঠানগুলো হলো-প্রিমিয়ার লিজিং,বেক্সিমকো লিমিটেড, ইউনিক হোটেল,এক্সিম ব্যাংক,কে অ্যান্ড কিউ,শাহাজালাল ইসলামি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক,বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স এবং যমুনা ব্যাংক।

২০১৩ শেষে ন্যাশনাল ব্যাংকের বাজার মূলধন দাঁড়ায় এক হাজার ৬৭৫ কোটি ১৩ লাখ টাকা।আগের বছর তা ছিল তিন হাজার ১৩৭ কোটি টাকা।এ হিসাবে সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটির বাজার মূলধন কমেছে এক হাজার চার ৬২ কোটি ১৯ লাখ টাকা।

পরিসংখ্যান অনুসারে দাম কমার দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল প্রিমিয়ার লিজিং।বিদায়ী বছরে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ৪২ দশমিক নয় শতাংশ। বিদায়ী বছরে প্রতিষ্ঠানটির মুলধন দাঁড়ায় ১০৯ কোটি ৩৯ লাখ টাকা। ২০১২ সালে যার পরিমাণ ছিল ১৯১ কোটি ৪৪ লাখ টাকা। এ হিসাবে বিদায়ী বছরে প্রতিষ্ঠানটির মুলধন কমেছে ৮২ কোটি টাকা।

তৃতীয় স্থানে থাকা বেক্সিমকোর দাম কমেছে ৪২ দশমিক পাঁচ শতাংশ। দাম কমার অন্য কোম্পানিগুলোর মধ্যে ইউনিক হোটেলের শেয়ারের দাম ৩৮ দশমিক দুই শতাংশ,এক্সিম ব্যাংকের ৩১ দশমিক আট শতাংশ, কে অ্যান্ড কিউর ৩০ দশমিক আট শতাংশ, শাহজালাল ব্যাংকের শেয়ারের দাম কমেছে ২৯ দশমিক তিন শতাংশ, প্রিমিয়ার ব্যাংকের ২৬ শতাংশ, বাংলাদেশ ইন্ড্রাসট্রিয়াল ফিন্যান্সের ২৫ দশমিক নয় শতাংশ এবং যমুনা ব্যাংকের শেয়ারের দাম কমেছে ২৪ দশমিক নয় শতাংশ।

জিইউ