স্টার চায়নার অংশীদারিত্ব বিক্রি করবে সেঞ্চুরি ফক্স কোম্পানি

21st Century Fox
টোয়েন্টি ফার্সট সেঞ্চুরি ফক্স, একটি সংবাদ করপোরেশন কোম্পানি

21st Century Foxমিডিয়া মোঘল রুপার্ট মারডকের টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স স্টার চায়না টিভির ৪৭ শতাংশ অংশীদারিত্ব বিক্রির ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার। চিনে কার্যক্রম কমিয়ে আনার এটাই এই টিভি, ক্যাবল ও মুভি একীভূতকারী কোম্পানির সর্বশেষ উদ্যোগ। খবর নিউ ইয়র্ক টাইমসের।
একটা সময় মারডক চিনের মিডিয়া বাজার নিয়ে ব্যাপক আশাবাদী ছিলেন। কিন্তু চিনের সরকার কর্তৃক কঠোর নিয়ম-কানুন জারী করার ফলে তার সে আশা উবে গেছে। চিন জুড়ে ব্যাপক ক্রেতা তৈরির ক্ষেত্রে চিনের কঠোর নীতিমালা বাঁধা হয়ে দাঁড়ালে আমেরিকার অন্যান্য মিডিয়া কোম্পানির মতো টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সও সেখান থেকে পাটকাটি গোঁটানোর তোড়জোড় শুরু করে। এরই ধারাবাহিকতায় স্টার চায়না টিভির আংশীদারিত্ব বিক্রির এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্টানটি।
সম্প্রতি মারডক তার স্ত্রী ওয়েন্ডি দেং কে ডিভোর্স দিয়েছেন। চিনে জন্ম নেওয়া দেং স্টার চায়না টিভিতে কাজ করতেন বলে জানা গেছে। তবে, অব্যাহত লোকসান মারডককে স্ত্রী পরিত্যাগে বাধ্য করেছে কিনা সে সম্পর্কে কিছু জানা যায় নি।
উল্লেখ্য, ২০১০ সালে চিনের মিডিয়া কোম্পানি চায়না মিডিয়া ক্যাপিটাল মারডকের মালিকানাধীন  নিউজ কর্পোরেশন ও টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের সাথে যুক্ত হয়ে স্টার চায়না টিভির সম্প্রচার শুরু করে। মুনাফা দূরে থাক, সম্প্রতি কোম্পানির মূলধনে টান পড়লে টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স তার অংশীধারিত্ব বিক্রির ঘোষণা দেয়। জানা গেছে, ৪৭ শতাংশ শেয়ার স্টার টিভির অন্যান্য অংশীধাররা কিনে নেওয়ার আগ্রহ দেখিয়েছেন।