এবার বাজারে আসছে ফোর্ডের সৌরচালিত নতুন গাড়ি

ford

ford২০১৩ সালে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি গাড়ি  বিক্রেতা হিসেবে ফোর্ডের রেকর্ড তৈরির এখনও দুই দিন পার হয়নি। এরই মধ্যে আগামি সপ্তাহে গ্রাহকদের জন্য নতুন গাড়ি বের করার ঘোষণা দিয়েছে তারা। শুক্রবার সিএনএনমানির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফোর্ড জানিয়েছে, নতুন সি-ম্যাক্স গাড়িটি  সৌরবিদ্যুত চালিত। আগামি সপ্তাহে একটি ইলেকট্রনিক প্রদর্শনীতে এটি দেখানো হবে। তবে, গাড়িটি ডিলারদের জন্য এখনই প্রস্তুত নয়। খুব শিগগরই তা বাজারে ছাড়ার পরিকল্পনা করা হচ্ছে।

এর আগে অবশ্য ফোর্ড সৌরবিদ্যুত চালিত সি ম্যাক্স ভারসনের গাড়ি বাজারে এনেছে। ২০১৩ সালে এ ধরণের  প্রায় ৮৫ হাজার গাড়ি তার বাজারে বিক্রি করেছে বলে জানায় ফোর্ড।

ফোর্ড আরও জানায়, সি-ম্যাক্স এনার্জির মতো নতুন এই সি-ম্যাক্স সৌরচালিত গাড়ি সৌরবিদ্যুতে একবার উৎপন্ন চার্জে ২১ মাইল যেতে পারবে এরপর  সুইচ অফ করতে হবে। ফের যতক্ষণ না এটা পনুরায় চার্জিত হচ্ছে ততক্ষণ পর্যন্ত তা গ্যাসলাইনে চালাতে হবে। গাড়ির ছাদ পুরাটাই সোলার প্যানেল দ্বারা আচ্ছাদিত। এতে ম্যাগনিফাইং গ্লাসও সংযোজন করা থাকবে যা সূর্য থেকে চার্জ গ্রহণ করবে। এই নতুন ধরনের সৌরচালিত গাড়ি দৈনিক সর্বমোট ৮ কিলোওয়াট চার্জ সংগ্রহ করতে সক্ষম হবে।

এছাড়া এটি বার্ষিক মোট ভ্রমনের ৭৫ শতাংশ জ্বালানি সাশ্রয় করতে সক্ষম। এর ফলে বছরে চার মেট্রিকটনের সমান গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমানো যাবে বলে আশা করেন তারা।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে ফোর্ডের বাজার ও বিপনণ বিভাগের ভাইস-প্রেসিডেন্ট জন ফেলিস জানিয়েছিলেন, ২০১৩ সালে শুধু যুক্তরাষ্ট্রে আমরা ২৪ লাখেরও বেশি গাড়ি বিক্রি করেছি। নতুন বছরে আরও ১৬ ধরণের নতুন গাড়ি বাজারে আনার ঘোষণা দেন তিনি।

এসআর/