শেয়ালের মাংস বিক্রির অভিযোগ পুনঃতদন্ত করবে ওয়াল মার্ট

wal-mart 2যুক্তরাষ্ট্রের বিক্রেতা প্রতিষ্ঠান ওয়াল মার্ট স্টোর শেয়ালের মাংস বিক্রির অভিযোগ খতিয়ে দেখা শুরু করেছে। গত কয়েকদিন আগে চিনের শ্যানডংয়ের খাদ্য ও ওষুধ প্রশাসন এই কোম্পানির  বিরুদ্ধে এ অঞ্চলে গাধার মাংসের পরিবর্তে শেয়ালের মাংস বিক্রির অভিযোগ তোলে। এরই পরিপ্রেক্ষিতে কোম্পানিটি অভিযোগ খতিয়ে দেখার এ উদ্যোগ নিয়েছে। বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।
বুধবার সামাজিক যোগাযোগ সাইট ওয়িবোতে এক অফিসিয়াল বার্তায় ওয়াল মার্ট জানিয়েছে, বিশেষ গাধার মাংস যে সকল ক্রেতা ক্রয় করেছেন তাদের টাকা ফেরত দেওয়া হবে।
এর আগে শ্যানডংয়ের খাদ্য ও ওষুধ প্রশাসনের তরফ থেকে অভিযোগ উঠে, এ অঞ্চলে ওয়াল মার্ট গাধার মাংস বলে শেয়ালের মাংস বিক্রি করছে। এরপর ওয়াল মার্ট পশ্চিম শ্যানডং প্রদেশে গাধার মাংস সরবরাহকারীদের ব্যাপারে তদন্ত করতে কোম্পানির স্থানীয় খাদ্য ও শিল্প এজেন্সিগুলোকে নির্দেশ দেয়।
জানা গেছে, চিনে ওয়াল মার্টের প্রায় এক ট্রিলিয়ান ডলার মূল্যমানের খাদ্য এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার রয়েছে। এছাড়া আগামিতে কোম্পানির আরও ১১০ টি স্টোর বসানোর পরিকল্পনা করছে। এ অবস্থায় এই অভিযোগ উঠায় কোম্পানির সুখ্যাতি বিরাট হুমকির মুখে পড়েছে।
সাংহাই ভিত্তিক চিনের বাজার গবেষণা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শন রিন জানান, এটা (অভিযোগ) ওয়ালমার্টের জন্য বিরাট এক আঘাত। এতে এই কোম্পানির পণ্যের প্রতি ক্রেতাদের আস্থা নষ্ট হওয়াটা স্বাভাবিক।
চিনের বেশ কিছু এলাকায় গাধার মাংস জনপ্রিয় খাবার। চিনের গবাদিপশু পালন সংস্থার এক প্রকাশনায় বলা হয়েছে, ২০১১ সালে এখানে ২৪ লাখ গাধা জবাই হয়েছে।
উল্লেখ্য, বিশ্বে সবচেয়ে বৃহত্তম নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার হচ্ছে চিন। নিত্য প্রয়োজনীয় পণ্য বিতরণী ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, ২০১৬ সালের মধ্যে চিন ১.৫ ট্রিলিয়ন ডলারের নিত্য পন্য বিক্রির রেকর্ড গড়বে।