খুলনায় পাঠ্যপুস্তক উৎসব ২০১৪ উদযাপিত

Khulna Book

Khulna Bookনতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক বিতরণের লক্ষ্যে খুলনায় পাঠ্যপুস্তক উৎসব ২০১৪ উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় খুলনা মহানগরীর ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। খুলনার বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল জলিল শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিয়ে এ উৎসবের উদ্বোধন করেন।

এ উপলক্ষে ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, খুলনা অঞ্চল এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল জলিল বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার একটি উল্লেখযোগ্য দিক শিক্ষাখাতকে এগিয়ে নেওয়া। এ লক্ষ্যকে সামনে রেখে বছরের প্রথম দিকেই শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ শুরু হয়েছে। এর ফলে দেশের মানুষ সু-শিক্ষিত এবং স্বাবলম্বী  হয়ে বিশ্বের মাঝে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।

দেশব্যাপী আজ একসঙ্গে প্রথম হতে নবম শ্রেণি পর্যন্ত প্রায় চার কোটি ছাত্র-ছাত্রীদের মাঝে প্রায় ৩০ কোটি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। খুলনা অঞ্চলের প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা স্তরে মোট তিন কোটি ৯ লাখ ৬১ হাজার ৩২৪খানা বই বিতরণ করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের খুলনা অঞ্চলের উপ-পরিচালক টিএম জাকির হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) অশোক কুমার বিশ্বাস, জেলা প্রশাসক আনিস মাহমুদ এবং খুলনা বিভাগের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে উপ-পরিচালক শেখ মোঃ রায়হান উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মোহাম্মদ আলী।

শিক্ষার্থী, অভিভাবক, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সাংবাদিকসহ সকল স্তরের মানুষ এ উৎসবে অংশগ্রহণ করেন।

কেএফ