নতুন বই পেলো রাজশাহীর শিক্ষার্থীরা

rajshahi_dist

rajshahi_distশিক্ষাবর্ষের শুরুতেই ‘বই উৎসবে’ মেতে উঠেছে রাজশাহীর শিক্ষার্থীরা। নতুন বছরের শুরুতে রাজশাহী মহানগরীসহ জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা আনন্দে মেতে উঠেছে। সবার হাতে তুলে  দেওয়া হয়েছে বিনামূল্যের নতুন পাঠ্যবই।

বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে এই বই বিতরণের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার হেলাল উদ্দিন চৌধুরী।

মহানগরীসহ রাজশাহীর ৯টি উপজেলায় মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) দাখিল, এবতেদায়ী, এসএসসি, ভোকেশনাল, দাখিল ভোকেশনাল এবং প্রাথমিক পর্যায়ের নতুন বই বিতরণ করা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, জাতীয় শিক্ষা কার্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলামে ২০১৪ শিক্ষাবর্ষের নতুন বই মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নফিসা বেগম জানান, চাহিদা মতো রাজশাহীর উপজেলাগুলোর প্রাথমিক বিদ্যালয়গুলোতে বই বিতরণ করা হয়েছে। এবার জেলায় মাধ্যমিক পর্যায়ে মোট পাঠ্যবই বিতরণ করা হয়েছে ৩০ লাখ ৭ হাজার ৫০১ কপি, প্রাথমিকে বই বিতরণ করেছে ১৫ লাখ ৮৬ হাজার ৫৪৪ কপি, এবতেদায়ি পর্যায়ে ১ লাখ ৭৬ হাজার ৬৭৫ কপি এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩৪ হাজার ৪৯০ কপি বই বিতরণ করা হয়েছে।

রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রুহুল আমিন জানান, নতুন বই বিতরণ করা হয়েছে। অবরোধের কারণে প্রথমে কিছুটা সমস্যার মধ্যে পড়তে হয়েছিল। কিন্তু সরকার বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখেছে। সে কারণে অনেক আগেই বই বিদ্যালয়গুলোতে পৌঁছে দেওয়া হয়েছিল।

কেএফ