শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক নতুন বছরে ভারতে কর্মসংস্থান ও বেতন বাড়বে

নতুন বছরে ভারতে কর্মসংস্থান ও বেতন বাড়বে

নতুন বছরে ভারতে কর্মসংস্থান ও বেতন বাড়বে

india_call_centre_lanyঅর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি নতুন বছরে ভারতে সাড়ে ৮ লাখ নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। সেই সাথে বেতনের পরিমাণও বৃদ্ধি পাবে ২০ শতাংশ। বিশেজ্ঞদের বরাত দিয়ে ইকোনমিক টাইমস এসব কথা জানিয়েছে।

ব্যাংকিং, আইটি, স্বাস্থ্যসেবা, কৃষি বাণিজ্য এবং শিক্ষা খাতে নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মাই হায়ারিং ক্লাব এবং ফ্লিক জবস এর প্রধান নির্বাহী রাজেশ কুমার বলেন, অর্থনৈতিক ও রাজনৈতিক অনিশ্চয়তার জন্য গত বছরটা চাকরি প্রার্থী ও প্রদানকারী সংস্থা- কারো জন্যই ভালো যায়নি। তবে ২০১৪ সাল চাকরিপ্রার্থীদের জন্য সৌভাগ্য বয়ে আনবে এবং বিভিন্ন শিল্পক্ষেত্রে নতুন বছরে সব মিলিয়ে সাড়ে আট লাখের মতো সুযোগ তৈরির সম্ভাবনা রয়েছে। জিএইচসিএল-এর ভাইস প্রেসিডেন্ট এবং হিউম্যান রিসোর্সের প্রধান রাজেশ ত্রিপাঠী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির যা ইঙ্গিত তাতে সব ক্ষেত্রেই গড়ে ১০ শতাংশের মতো বেতন বাড়বে। তবে যারা ভালো কাজ করবেন তাদের ১২-১৫ শতাংশ হারে বেতন বাড়বে বলে মনে হচ্ছে।

মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞদের মতে, চাকরির বাজারের নিরিখে ২০১৪ সাল বিগত বছরের তুলনায় বেশি সম্ভাবনাময়। ২০১৩ সালে অর্থনৈতিক শ্লথগতির জন্য শিল্প সংস্থাগুলো কেবল মাত্র উচ্চপদে লোক নিয়োগ করেছে। নিম্নস্তরগুলোতে কর্মী নিয়োগ তেমন একটা হয়নি। কিন্ত্ত নতুন বছরে তেমনটা হবে না।

বহু কর্পোরেট সংস্থাই নতুন বছরে বিনিয়োগ বাড়াবে বলে পরিকল্পনা করেছে, তাই কাজের সুযোগও অনেক বাড়বে। জানা গেছে, নতুন করে ব্যাংক লাইসেন্স দেওয়ার ফলে ২০১৪ সালে ভারতে সবচেয়ে বেশি কর্মসংস্থান তৈরির সুযোগ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে ভারতেও প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে। বিশেষ করে এ দেশের তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্যসেবা, কৃষি সংক্রান্ত ব্যবসা, পরিকাঠামো এবং শিক্ষা ক্ষেত্রে নিযুক্ত সংস্থাগুলিতে কাজের সুযোগ বাড়বে।