বছরের সেরা লেনদেন প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেবলস

Bangladesh Submarine cable companyবছরের সেরা লেনদেনকারী প্রতিষ্ঠান হল বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড।২০১৩ সালের পুজিঁবাজারে লেনদেনের শীর্ষে থাকা দশটি প্রতিষ্ঠানের মধ্যে এই প্রতিষ্ঠানটি সবচেয়ে বেশি লেনদেন করেছে। পুজিঁবাজারে মোট লেনদেনের মধ্যে ২৪ দশমিক ৩ শতাংশ লেনদেন করে এই কোম্পানিটি। বাজার মূলধনের ২৪ দশমিক ৩ শতাংশই এই কোম্পাটির দখলে। এই কোম্পানি ২০১৩ সালে প্রতিদিন গড় লেনদেন করে ১৩ কোটি ২০ লাখ টাকার।। কোম্পানির লেনদেন বেড়েছে ৪৫ দশমিক ৫ শতাংশ। ৩০ ডিসেম্বর ২০১৩ এই শেয়ারের দাম ছিল ১৬৮ টাকা ১০ পয়সা। ব্র্যাক ইপিএলের এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে।

এছাড়া ২০১৩ সালে প্রতিদিন গড় লেনদেন ১২ কেটি ৪৯ লাখ করে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে  ইউনাইটেড এয়ারএয়েজ। যদিও এই কোম্পানির আগের বছরের তুলনায় ১২ দশমিক ৫ শতাংশ লেনদেন কমেছে। ৩০ ডিসেম্বর ২০১৩ এই কোম্পানির শেয়ারের দাম ছিল ১৬ টাকা ৪০ পয়সা।

তৃতীয় অবস্থানে থাকা মেঘনা পেট্রোলিয়ামের লেনদেন বেড়েছে ৫৯ দশমিক ৭ শতাংশ এবং শেয়ারের দাম ছিল ২১১ টাকা। প্রতিদিন গড় লেনদেন করেছে ১০ কোটি ৮৩ লাখ টাকা।

গ্রামীণফোনের লেনদেন ১৪ দশমিক ৮ শতাংশ বেড়ে চতুর্থ অবস্থানে রয়েছে। বছর শেষে এই শেয়ারের দাম ছিল ২০০ টাকা এবং প্রতিদিন গড় লেনদেন করে ১০ কোটি ৫৪ লাখ টাকা।

পঞ্চম অবস্থানে থাকা ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড প্রতিদিন গড় লেনদেন করে ৯ লাখ ৩২ হাজার টাকা। বছর শেষে এই শেয়ারের দাম ছিল ৭৮ টাকা এবং লেনদেন কমেছে ৩৮ দশমিক ২ শতাংশ। ষষ্ঠ অবস্থানে থাকা আর এন স্পিনিং মিলস লিমিটেডের ৯ লাখ ৪০ হাজার, শেয়ার দাম ৩৬ টাকা ৯০ পয়সা এবং লেনদেন বেড়েছে ৮ দশমিক ৮ শতাংশ,সপ্তম অবস্থানে থাকা স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেডের ৮ লাখ ৩৩ হাজার, ১৯০ টাকা ২০ পয়সা এবং ৪৬ দশমিক ৭ শতাংশ, অষ্টম স্থানে থাকা জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেডের ৮ লাখ ৮০ হাজার, ৩৬ টাকা ৯০ পয়সা এবং ২৮ দশমিক ৭ শতাংশ,নবম স্থানে থাকা পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের ৭ লাখ ৯৯ হাজার টাকা, ২৫২ টাকা ৩০ পয়সা এবং ৪৮ শতাংশ এবং দশম অবস্থানে থাকা অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিদিন গড় লেনদেন হয় ৭ লাখ ৬৬ হাজার টাকা,বছর শেষে শেয়ারের দাম ১৪৭ টাকা ১০ পয়সা এবং ২০১৩ সালে লেনদেন বেড়েছে ১২৪ দশমিক ২ শতাংশ।

 

এমআরবি/