এক ঘণ্টায় এইডস সনাক্ত করবে মোবাইল ফোন

aidsবোস্টন ভিত্তিক একটি ন্যানোটেকনোলজি ফার্ম এক ঘণ্টায় নির্ভুলভাবে এইডস সনাক্ত করতে সক্ষম এমন এক মোবাইল সেট বানিয়েছে। ন্যানোবাইয়োজম নামের এই ফার্ম আই-প্যাড সাইজের এই মোবাইল সেটের নাম দিয়েছে জেন-রাডার। খবর –ইন্ডিয়া ভিশনের।

জানা গেছে, জেন-রাডার লালা বা রক্ত বা অন্য কোনো জৈব তরল গ্রহণ করে একে ন্যানোচিপে রুপান্তর করে মোবাইল সেটকে এইডস টেস্টের উপযোগি করে তোলে।

ম্যাশেবল নামের আরেকটি ফার্ম জানিয়েছে, এই প্রযুক্তি ওষুধ ব্যবহারের ক্ষেত্রে আমূল পরিবর্তন নিয়ে আসবে, এইডসের লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে তা সনাক্ত ও তা নির্মূল করতে সাহায্য করবে, ওষুধের স্বতন্ত্রতা বাড়াবে এবং এইডস চিকিৎসকের সাথে রোগীর সম্পর্কের মাত্রায় পরিবর্তন নিয়ে আসবে।

ন্যানোবাইয়োজমের সিআইও ও চেয়ারম্যান ডঃ আনিতা গোয়েল জানান, এইডস চিকিৎসার নানা ধরন আছে। একটা ধরনের নাম হচ্ছে ‘কুইক অ্যান্ড ডার্টি’ । এই পদ্ধতি দ্রুততর, কিন্তু নির্ভুল নয়।

আরেকটা ধরনের হচ্ছে ‘গোল্ড স্ট্যান্ডার্ড’। এটা মোটামোটি নির্ভুল, কিন্তু ফলাফল জানাতে ছয় মাসের মতো সময় নেয়। তার উপর আবার ব্যয়বহুল।

তিনি আরও বলেন, এক্ষেত্রে জেন-রাডার এইডস শনাক্তকরণ ও লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে তা নির্মূলে খুব কম সময় নিয়ে থাকে এবং ব্যয়টাও থাকে নাগালের মধ্যে। ইন্ডিয়া ভিশনের মতে, এই মোবাইল সেট এইডস প্রাদুর্ভাবের সাথে সাথে জেনেটিক ফুটপ্রিন্ট নিয়ে রোগ নির্ণয় করতে পারে। এতে এইডস প্রতিরোধ অনেক দ্রুততর হয়ে থাকে এবং ভুল হওয়ার সম্ভবনা থাকে না বললেই চলে। তার উপর বিভিন্ন ধরনের ওষুধ সেবনের পরিমাণটা কমিয়ে ওষুধের বিশেষায়িত ব্যবহারটা নিশ্চিত করে থাকে।