জাপানের নিক্কেই সবচেয়ে বেশি বেড়েছে

Regional Indexবিশ্বের সব দেশের পুঁজিবাজারে শেষ হয়েছে ২০১৩ সালের লেনদেন।বছর শেষে জাপানের নিক্কেই ২৫৫ সূচক অন্যান্য দেশের তুলনায় এগিয়ে আছে।গেল বছরে জাপানের এ সূচক বেড়েছে ৫৬ দশমিক ৭ শতাংশ।এরপরই রয়েছে পাকিস্তানের কেএসই-১০০ সূচক। ব্র্যাক ইপিএলের এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে।

এই গবেষণা সাতটি দেশের পুঁজিবাজারের প্রধান সূচকে ২০১৩ সালের পারফরমেন্স দেখানো হয়েছে।দেশগুলো হল-বাংলাদেশ,ভারত,পাকিস্তান, শ্রীলংকা, জাপান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট।

বিশ্লেষণে দেখা যায়,ডিএসইএক্স সূচক এক বছরে বেড়েছে ৫ দশমিক ২ শতাংশ। ২০১২ সালে বছরের শেষে বাংলাদেশের ডিএসইএক্স সূচক ছিল ৪ হাজার ৫৫ দশমিক ৯ পয়েন্টে। এই সূচক ২০১৩ সাল শেষে হয়েছে ৪ হাজার ২৬৬ দশমিক ৫ পয়েন্ট।

ভারতের বিএসই সেনসেক্স৩০ সূচক বেড়েছে ৮ দশমিক ৮ শতাংশ। এই সূচক ২০১২ সালের শেষে ছিল ১৯ হাজার ৪২৬ দশমিক ৭ পয়েন্টে এবং ২০১৩ শেষে দাঁড়ায় ২১ হাজার ১৪৩ পয়েন্ট।

পাকিস্তানের কেএসই-১০০ সূচক বেড়েছে ৪৯ দশমিক ৬ শতাংশ।এই সূচক ২০১২  শেষে ছিল ১৬ হাজার ৯০৫ দশমিক ৩ পয়েন্টে এবং ২০১৩ শেষে দাঁড়ায় ২৫ হাজার ২৮৩ দশমিক ৯ পয়েন্ট।

শ্রীলংকার সিএসইঅল সূচক বেড়েছে ৪ দশমিক ৫ শতাংশ।এই সূচক ২০১২ শেষে ছিল ৫ হাজার ৬৪৩ পয়েন্ট এবং ২০১৩ শেষে দাঁড়ায় ৫ হাজার ৮৯৯ দশমিক ২ পয়েন্টে।

জাপানের নিক্কাই২২৫ সূচক বেড়েছে ৫৬ দশমিক ৭ শতাংশ। এই সূচক ২০১২ শেষে ছিল ১০ হাজার ৩৯৫ দশমিক ২ পয়েন্টে এবং ২০১৩ শেষে দাঁড়ায় ১৬ হাজার ২৯১ দশমিক ৩ পয়েন্ট।

যুক্তরাজ্যের এফটিএসই ১০০ সূচক বেড়েছে ১৪ দশমিক ১ শতাংশ। এই সূচক ২০১২ শেষে ছিল ৫ হাজার ৮৯৭ দশমিক ৮ পয়েন্টে এবং ২০১৩ শেষে দাঁড়ায় ৬ হাজার ৭৩১ দশমিক ৩ পয়েন্ট।

এবং যুক্তরাষ্ট্রের ডিজেআইএ সূচক বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ। এই সূচক ২০১২ শেষে ছিল ১৩ হাজার ১০৪ দশমিক ১ পয়েন্টে এবং ২০১৩ শেষে দাঁড়ায় ১৬ হাজার ৫০৪ দশমিক ৩ পয়েন্টে।

 

এমআরবি/