চিন-ইরান নতুন তেল চুক্তি

chinairanওয়াশিংটন অসন্তুষ্ট হওয়ার ঝুঁকি স্বত্তেও ইরান থেকে জ্বালানি তেল ক্রয়ের নতুন চুক্তি করতে যাচ্ছে চিন। রাষ্ট্রীয় মালিকানাধীন ঝুহাই ঝেনরং কর্পোরেশন এই লক্ষ্য তেহেরানের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। রয়টার্স বার্তা সংস্থা প্রকাশিত এক বিশেষ প্রতিবেদনে এই খবর জানানো হয়।

ঝেনরং এর ট্রেডিং কর্মকর্তার বরাত দিয়ে ঐ প্রতিবেদনে বলা হয় আগামি বছরের শুরুতে চিনা কোম্পানিটির শীর্ষ কর্মকর্তারা এই লক্ষ্যে ইরান সফরে যাবেন। ইরানের ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানির সাথে এই চুক্তি সাক্ষরিত হবে। তবে কি পরিমাণ তেল আমদানি করা হবে সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এই চুক্তি স্বাক্ষর প্রায় শেষ পর্যায়ে।

গত নভেম্বরে ইরানের নবগঠিত সরকারের সাথে পি৫+১ এর  সাথে স্বাক্ষরিত সমঝোতা চুক্তি অনুযায়ী সাময়িকভাবে এই নিষেধাজ্ঞা শিথিল করা হয়। চুক্তি অনুযায়ী চিন ইরান থেকে নির্দিষ্ট পরিমাণ তেল আমদানি করতে পারবে। নতুন চুক্তি স্বাক্ষরিত হলে তা আমদানির সাম্প্রতিক সব সীমা ছাড়িয়ে যেতে পারে। কিন্তু ইরানের সাথে কোন ধরনের সুনির্দিষ্ট অবস্থানে পৌছানোর আগে এই ধরনের পদক্ষেপে নাখোশ হতে পারে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য চিন ইরানের খনিজ তেলের সবচেয়ে বড় গ্রাহক। দুই বছর আগে পারমাণবিক কার্যক্রমের জের ধরে যুক্তরাষ্ট্র সহ বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনীতির দেশগুলো ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। এই সময় পশ্চিমা দেশগুলোর চাপে চিন ইরান থেকে তেল আমদানির পরিমাণ কমিয়ে দেয়। এর পরেই ইরানের তেল রপ্তানি প্রায় অর্ধেকে নেমে আসে।