যুক্তরাষ্ট্রে ২০১৩’র সেরা দাতাব্যক্তি জুকারবার্গ দম্পতি

Mark Zuckerberg, Priscilla

Mark Zuckerberg, Priscilla২০১৩ তে অনেকে অনেক কিছুতে সেরা হয়েছেন। কেউ হয়েছেন বছরের সেরা অভিনেতা, কেউ সেরা অভিনেত্রী, কেউ বা সেরা খেলোয়াড়। এছাড়া অনেক প্রতিষ্ঠানও সেরা হয়েছে অনেক দিক দিয়ে। তারই প্রেক্ষিতে  জনহিতৈষী কাজে এবার সেরা দাতা ব্যক্তি হিসেবে নাম লিখিয়েছেন জুকারবার্গ দম্পতি। ক্রোনিকল ফিলানথ্রপি নামে এক সংবাদসুত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সিএনএন মানি পত্রিকায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান জানিয়েছেন, গতবছরের শুধু ডিসেম্বরে সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশনকে অনুদান দিয়েছেন  ১ কোটি ৮০ লাখ ফেসবুক  স্টক শেয়ার। যার মুল্য ৯৯ কোটির  ডলারেরও বেশি।

এর  আগের বছরও একই শেয়ার তারা অনুদান করে ক্রনোকলের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন। ক্রনোকলে এ বছর সর্বমোট ৫০ কোটি ডলার অনুদানের তালিকা প্রকাশ করে যেখানে ফেসবুক স্টকমুল্য ওই বছরে সবচেয়ে বেশি ছিল। কারণ গত বছরে এর আইপিও মুল্য বেড়ে গিয়েছিল।

পুজিবাজারে গত বছর ফেসবুকের বেশ কিছু শেয়ার থাকায় তিনি এতো বেশি অনুদান দিতে পেরেছেন বলে জানিয়েছেন ক্রনিকলের সম্পাদক স্টেসি পলমার।

ক্রনোকলের প্রকাশনায় বলা হয়,  সেরা ১৫ দাতা দম্পতির মধ্যে অন্য ১৪ জন এই অর্থের কাছাকাছি অনুদান দিয়েছেন। এর মধ্যে  নাইকের চেয়ার ম্যান ফিল নাইট ও তার স্ত্রী পেনেপোল রয়েছে দ্বিতীয় অবস্থানে। এই দম্পতি গত বছরে ওরিগন স্বাস্থ্য ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে ক্যানসার নিরাময়ের জন্য অনুদান দিয়েছেন ৫০ কোটি ডলার ।

নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ বাল্টিমোর জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের আলমা ম্যাটিরে দিয়েছেন ৩৫ কোটি ডলার। তিনি রয়েছেন তৃতীয় স্থানে। স্যান মাটিয়োর ফ্রাঙ্কলিন রিসোর্সের সাবেক চেয়ার ম্যান চার্লস বি জনসন  ইয়াল বিশ্ববিদ্যালয়ে নতুন ভবন নির্মাণে দিয়েছেন ২৫ কোটি ডলার। অন্যদিকে, কিউকম গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা আইরিন জ্যাকব নিউইয়র্ক শহরের কর্নেল টেকে ১৩ কোটি ৩০ লাখ ডলার দিয়েছেন।

এসআর/