নতুন বছরে শুভ সূচনা

dse index
সূচকের ঊর্ধ্বমুখী ধারা

ইতিবাচক ধারায় নতুন বছরে পা রেখেছে দেশের পুঁজিবাজার। হয়েছে শুভ সূচনা।  বুধবার বছরের কার্যদিবসে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-উভয় জায়গায় সব সূচক বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের পাশাপাশি মূল্য সূচক এবং লেনদেন-সব কিছুতেই ইতিবাচক ধারা।

বুধবার ডিএসইতে ৫৬ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। মূল্য সূচক বেড়েছে দশমিক পাঁচ শতাংশ। এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে আট শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে আগের দিনের চেয়ে লেনদেনের পরিমান বেড়েছে ত্রিশ কোটি তের লাখ সাতান্ন হাজার টাকা।এ দিন লেনদেন হয়েছে চার’শ এগার কোটি সাতানব্বই লাখ টাকার। এ দিন ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৮৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৭৮ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের। এর মধ্যে দর বেড়েছে ১৬৫ টির কমেছে ৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯ টির।

এ দিন ডিএসইতে লেনদেনের (টাকার পরিমানে) শীর্ষে থাকা দশটি কোম্পানি হল-লংকাবাংলা, গোল্ডেন সন লিমিটেড,জেনারেশন নেক্সট,আর এন স্পিনার্স,এ্যাপোলো ইস্পাত,  ফ্যামিলি টেক্স, ডেল্টা লাইফ,তাল্লু স্পিনিং, মেঘনা প্রট্রোলিয়াম এবং  মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ২৬২ পয়েন্টে। ২১২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের। এর মধ্যে দর বেড়েছে ১০৬ টির, কমেছে ৮০ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টির।

 

এমআরবি/