শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home লিড নিউজ বিনামূল্যে নোটবুক দেওয়া হবে: প্রধানমন্ত্রী

বিনামূল্যে নোটবুক দেওয়া হবে: প্রধানমন্ত্রী

বিনামূল্যে নোটবুক দেওয়া হবে: প্রধানমন্ত্রী

netbookআগামিতে সকল শিক্ষার্থীর জন্য বিনামূল্যে নোটবুক দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এর ফলে শিক্ষার্থীরা ইন্টারনেট থেকে ডিজিটাল বই নামিয়ে পড়তে পারবে। আজ বুধবার গণভবনে চলতি বছরের বই উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সময় প্রধানমন্ত্রীর হাতে স্মারক হিসেবে এক সেট বই তুলে দেন। প্রধানমন্ত্রী কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে এই উৎসবের উদ্বোধন করেন। এ সময় রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতার মধ্যেও বই ছাপা ও বাঁধাইয়ের কাজ সময়মতো শেষ করায় সকলকে অভিনন্দন জানান তিনি।

২০১০ সাল থেকে চার বছরে শিক্ষার্থীদের ১২৪ কোটি পাঠ্যবই বই বিনা মূল্যে বিতরণ করেছে সরকার। এ বছর চার কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩১ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৫২৬টি বই এবং শিক্ষা উপকরণ বিতরণ করা হবে।শিক্ষামন্ত্রণালয় থেকে জানাোন হয়েছে, ইতোমধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে। আগামিকাল বৃহস্পতিবার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।

আজ উৎসবের উদ্বোধন করে শেখ হাসিনা বলেন, ‌‍আগামিতে ছোট নোটবুক দিয়ে দেওয়া হবে, যেন তাতে সবই থাকে। ভবিষ্যতে ডিজিটাল বই দেওয়া হবে। প্রত্যন্ত অঞ্চলে আর বই পাঠানোর দরকার হবে না। শিক্ষার্থীরা সব বই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নেবে।