ভাষণের দিকনির্দেশনা চেয়ে ইসিতে বিটিভির চিঠি

ইসি ও বিটিভি

ইসি ও বিটিভিজাতীয় সংসদ নির্বাচনের আগে অংশগ্রহণকারী দলগুলোর প্রধানরা জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। এবারের দশম নির্বাচনে ভাষণ সম্প্রচারের দিকনিদের্শনা, সময় ও তালিকা চেয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে চিঠি দিয়েছে বিটিভি।

বিটিভির মহাপরিচালক ম. হামিদ স্বাক্ষরিত একটি চিঠি ইসি সচিব ড. মোহাম্মদ সাদিক বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী দলগুলোর পক্ষ থেকে কে, কখন এবং কত সময় ভাষণ দিবে তার ব্যাপারে  জানাতে অনুরোধ করা হয়েছে।

বিটিভিতে এসব ভাষণ ধারণ করে রাখা হবে। পরবর্তীতে তা সম্প্রচার করা হবে।

ইসি সূত্র থেকে জানা যায়, গত নবম সংসদ নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলীয় প্রধান ভাষণ দেন।

তবে দশম সংসদ নির্বাচনে কারা ভাষণ দিবেন তা এখনও চূড়ান্ত করেনি ইসি। দলীয় প্রধানদের ভাষণ দেয়ার কথা রয়েছে। তবে জোটভুক্ত দলগুলোর পক্ষ থেকে জোট প্রধান ভাষণ দেবেন কিনা তা ও এখনো চূড়ান্ত করা হয়নি।

দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট ১৬টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নিচ্ছে। এদের মধ্যে জাতীয় পার্টি (এরশাদ) নির্বাচন বর্জন করলেও তার দলের ৮৬ জন প্রার্থী নির্বাচনের মাঠে রয়েছে। এদের মধ্যে ২৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে রয়েছেন।

ইসি সূত্র থেকে জানা যায়, দলের প্রধান এরশাদ ভাষণ না দিলে দলের মহাসচিব ভাষণ দিতে পারবেন।

কমিশন সূত্রে জানা যায়, সংখ্যাগরিষ্ঠ প্রার্থীর বিবেচনায় দুই দলের প্রধান বক্তব্য দিলে আওয়ামী লীগ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় পার্টির এরশাদ ভাষণ দেবেন। সকল দলের প্রধান ভাষণ দিলে সময় নির্দিষ্ট করে দেওয়া হবে বলে জানা গেছে।

কবির/