১৮ দলের টানা অবরোধ চলছে

অবরোধে ঢাকার রাজপথনতুন বছরের প্রথম দিনটি শুরু হলো টানা অবরোধের মধ্য দিয়ে। নির্বাচন ঠেকাতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট টানা এ কর্মসূচি দিয়েছে।

সকাল সাড়ে ৯টায় মোহাম্মদপুরে ফিজিকাল ট্রেনিং সেন্টারের সামনে একটি বাস ভাংচুর করে দুর্বৃত্তরা। এতে কোনও হতাহতের ঘটনা ঘটে নাই। এসময় এলাকায় বাস চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

এছাড়া এ পর্যন্ত দেশের কোথাও কোনও নাশকতা বা সংঘর্ষের কোনও খবর পাওয়া যায়নি। অবরোধের সমর্থনে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের তেমন কোনও তৎপরতা লক্ষ্য করা যায়নি।

অবরোধে রাজধানীর প্রধান সড়কগুলোতে রিকশার প্রাধান্য দেখতে পাওয়া গেছে। ব্যক্তিগত গাড়ি গাড়ি চলাচল কম হলেও গণপরিবহন চলাচল রয়েছে স্বাভাবিক। তবে দুরপাল্লার বেশিরভাগ রুটে বাস চলাচল করছেনা।

হরতালে যে কোনও ধরনের অপ্রিতীকর ঘটনা এড়াতে সড়কে প্রতিটি মোড়ে র‌্যাব- পুলিশ সতর্ক অবস্থান নিয়েছে। রাজধানীর অলি গলিতেও পুলিশ টহল দিচ্ছে।

সরকার ও সরকার দলীয় সমর্থকদের তৎপরতায় ১৮ দলের দেওয়া  ‘মার্চ ফর ডেমোক্রেসি’ পণ্ড হওয়ার পর গত ৩০ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসনের আইন উপদেষ্টা ব্যারিস্টার মাহবুব হোসেন এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে এ অবরোধ কর্মসূচির ঘোষণা দেন।

এছাড়া বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একতরফা নির্বাচন ঠেকাতে নির্বাচন ঠেকাতে বুধবার থেকে রাজপথ-রেলপথ-নৌপথে এই কর্মসূচি পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান ।