আশুগঞ্জে মিডল্যান্ড পাওয়ার প্লান্টের উদ্ধোধন
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

আশুগঞ্জে মিডল্যান্ড পাওয়ার প্লান্টের উদ্ধোধন

আশুগঞ্জ পাওয়ার প্লান্টব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জে ৫১ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কুইক রেন্টাল পাওয়ার প্লান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এই পাওয়ার প্লান্ট থেকে জাতীয় গ্রীডে যোগ হয়েছে আরো ৫১ মেগাওয়াট বিদ্যুৎ। বর্তমানে আশুগঞ্জে বেসরকারি আরো ৩টি বিদ্যুৎ কেন্দ্র থেকে ১৮৮ মেগাওয়াট জাতীয় গ্রীডে সরবরাহ করছে।

শনিবার বিকেলে  সাবেক বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক ই এলাহী বীর বিক্রম আশুগঞ্জ মিডল্যান্ড পাওয়ার প্লান্টের কন্ট্রোল রুমে সুইচটীপে নতুন এই বিদ্যুৎ কেন্দ্রটির উদ্বোধন করেন।

এসময় আশুগঞ্জ মিডল্যান্ড পাওয়ার প্লান্ট কোম্পানীর চেয়ারম্যান রেজাউল হাসানাত,ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলম ও প্রকল্প পরিচালক মো. শরীফুল ইসলামসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে  সাবেক বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক ই এলাহী বীর বিক্রম সাংবাদিকদের বলেন এই বিদ্যুৎ ইউনিটটি চালুর মাধ্যমে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। সঞ্চালন লাইন ও বিতরন লাইন বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। আগামি বছর দেশের প্রত্যন্ত গ্রাম অঞ্চলেও বিদ্যুৎ সরবরাহ চালু করা হবে বলে জানান তিনি।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন হরতাল, অবরোধ ও সহিংসতা করে কোনও সমস্যার সমাধান করা যায় না। বর্তমান সংকট নিরসনে দুই নেত্রীই আন্তরিক। এখনো সময় শেষ হয়ে যায়নি। আমার বিশ্বাস সবাই মিলে সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নির্বাচনের জন্য একটি সমঝোতার পথ খুজে বের করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আশুগঞ্জ সার কারখানার কাছে মেঘনা নদীর তীরে প্রায় সাড়ে সাত একর ভূমি অধিগ্রহণ করে গত বছরের ৬ আগষ্ট আশুগঞ্জ মিডল্যান্ড পাওয়ার প্লান্ট কোম্পানীর কাজ শুরু করা হয়।

আশুগঞ্জ মিডল্যান্ড পাওয়ার প্লান্ট কোম্পানীর প্রকল্প পরিচালক মো. শরীফুল ইসলাম জানান এই বিদ্যুৎ কেন্দ্রে প্রতিটি সাড়ে নয় মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ছয়টি গ্যাস ইঞ্জিন বসানো হয়েছে। এই ছয়টি ইঞ্জিন থেকে ৫৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা গেলেও সরকারের সাথে চুক্তি অনুযায়ী জাতীয় গ্রীডে সরবরাহ করা হবে ৫১ মেগাওয়াট বিদ্যুৎ।

আশুগঞ্জ মিডল্যান্ড পাওয়ার প্লান্ট কোম্পানীর চেয়ারম্যান রেজাউল হাসানাত জানান, বর্তমানে দেশের সবকটি বেসরকারি পাওয়ার প্লান্টের মধ্যে সব চেয়ে কম মুল্যে সরকারকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। পিডিবির সাথে চুক্তি অনুযায়ী ট্যারিফ রেইট ধরা হয়েছে প্রতি ইউনিট ২.০২টাকা।

 

এই বিভাগের আরো সংবাদ