শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক কাল থেকে যুক্তরাষ্ট্রের ১৩ টি রাজ্যে বৃদ্ধি পাচ্ছে শ্রমিকদের ন্যূনতম মজুরি

কাল থেকে যুক্তরাষ্ট্রের ১৩ টি রাজ্যে বৃদ্ধি পাচ্ছে শ্রমিকদের ন্যূনতম মজুরি

কাল থেকে যুক্তরাষ্ট্রের ১৩ টি রাজ্যে বৃদ্ধি পাচ্ছে শ্রমিকদের ন্যূনতম মজুরি

americaআগামী কাল থেকে যুক্তরাষ্ট্রের ১৩ টি রাজ্যে শ্রমিকদের ন্যূনতম বেতন বৃদ্ধি করে ঘন্টায় বেতন ৭ ডলারেরও বেশিতে উন্নীত করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে কম আয়ের ২৫ লাখ শ্রমিক এই বেতন কাঠামো ভোগ করতে পারবে বলে গণমাধ্যমসংস্থা টাইম বিজনেজ এ্যান্ড মানিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, আরিজনা, ক্লোরেডা, ফ্লোরিডা, মিশৌরি, মন্টানা, ওহিও, ওরিগন, ভারমন্ট এবং ওয়াশিংটনের কম আয়ের মানুষের জীবন জীবিকার মান বৃদ্ধির সাথে সাথে তাদের বার্ষিক খরচও বৃদ্ধি পাচ্ছে।এ কারণে এই ন্যূনতম বেতন বৃদ্ধি  করা হয়েছে। এ সব রাজ্যে আগে শ্রমিকদের ঘন্টায় ১ ডলারেরও নিচে বেতন দেওয়া হতো।

এতে আরও বলা হয়, নতুন বছরের নতুন দিনে এই নতুন বেতন কাঠামো বৃদ্ধি যুক্তরাষ্ট্রের কম আয়ের মানুষের ভাগ্যকে পরিবর্তন করবে।আগামীকাল থেকে ১৩ টি রাজ্যের কম আয়ের এসব শ্রমিকরা  ঘন্টায় আগের চেয়ে বেশি  আয় করবেন।

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের নিউজারসির জনগণ  ঘন্টায় তাদের আয়  বাড়িয়ে ৮.২৪ ডলার করার পক্ষে আন্দোলন করে আসছে। এমনকি আইন প্রণেতারাও কানেক্টিকুটে ন্যুনতম মজুরি বৃদ্ধি করে ঘন্টায় ৮.৭ ডলার করার পক্ষে মত দেয়। ।অন্যদিকে রোহড আইল্যান্ড এবং নিউইয়র্কে ঘন্টায় এ আয় ৮ ডলারে উন্নীত করার দাবি করে তারা।

উল্লেখ্য,  বর্তমানে ১৯ টি রাজ্যে শ্রমিকদের ন্যুনতম মজুরি ঠিক মানের  রয়েছে। যুক্তরাষ্ট্রে ফেডারেল লেভেলে তাদের  বেতন ঘন্টায় ৭.২৫ ডলারেরও  বেশি । আগামী কাল থেকে এই সংখ্যা ২১ টিতে উন্নীত হচ্ছে।

এসআর/