আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট (আইসিপি) উদ্বোধন
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট (আইসিপি) উদ্বোধন

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে বলেন, ‘আশা করি ভারত-বাংলাদেশ কখনোই আলাদা হবে না। ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক দীর্ঘদিনের। ইন্দিরা গান্ধি ও বঙ্গবন্ধু এ সম্পর্ক ধরে রেখেছেন। এখনো এ সম্পর্ক রয়েছে। আশা করি এ সম্পর্ক বজায় থাকবে। আমরা সব সময়ই বাংলাদেশের ভালো চাই। ভারত হচ্ছে এমন একটা দেশ যে নিজেদের আনন্দে খুশি হয় না, বরং অন্যের দু:খে তার পাশে দাঁড়াতে চায়।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সিমান্তে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট (আইসিপি) উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। পরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা কোনো দেশের রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করি না’।

 

অনুষ্ঠানে মহিউদ্দিন খান আলমগীর বলেন, ‘দেব-নেব, বিলিব-বেলাবোর মতোই আমাদের দু’দেশের সম্পর্কটা রাখতে চাই। এ চেকপোস্টের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম আরো বাড়বে বলে আমি আশা করি। পেট্রপোলের পর এটা দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর। এখান দিয়ে প্রতিমাসে অন্তত সাড়ে চার হাজার লোক যাতায়ত করে’।

 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বাংলাদেশে রাজনৈতিক কোনো সংকট নেই। যথাসময়েই নির্বাচন হবে’। তিনি আরো বলেন, বাংলাদেশ কোনো সন্ত্রাসীকে প্রশ্রয় দেয় না। আদালতের নির্দেশ পেলে অনুচেটিয়াকে ফেরত দেয়া হবে’।

 

খোঁজ নিয়ে জানা গেছে, আটারিতে এ ধরণের চেকাপোস্ট চালু। প্রায় ৭৫ কোটি টাকা ব্যয়ে এ চেকপোস্ট নির্মাণ করা হয়েছে। এর মাধ্যমে একই ছাদের নীচে ব্যবসায়িক ও যাত্রীপারাপারে সব কার্যক্রম শেষ করা যাবে। আশা করা হচ্ছে এতে দু’দেশের মধ্যে ব্যবসায়িক কার্যক্রম আরো বৃদ্ধি পাবে।

 

এ সময় ভারতের ত্রিপুরা রাজ্যের সমাজ কল্যাণ ও শিক্ষামন্ত্রী বিজিতা নাথ, ত্রিপুরার স্বরাষ্ট্র সচিব স্নেহলতা কুমার, বিজিবির মহা পরিচালক মেজর জেনারেল আজিজ আহম্মেদ, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক এ করিম ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ উপস্থিত ছিলেন।

 

এর আগে বেলা ১১টায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর হেলিকপ্টার যোগে আখাউড়ায় আসেন। পরে আখাউড়া স্থলবন্দরের নো-ম্যানসল্যান্ডে ত্রিপুরার শিল্প ও বাণিজ্য মন্ত্রী জীতেন্দ্র চৌধুরি এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ মন্ত্রীকে স্বাগত জানান। আইসিপিতে মন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এই বিভাগের আরো সংবাদ